বাংলাদেশের দেবযানী জার্মানিতে গড়ছেন পরিবেশবান্ধব উড়োজাহাজ

বাংলাদেশের দেবযানী জার্মানিতে গড়ছেন পরিবেশবান্ধব উড়োজাহাজ

এটা ঠিক, পরিবেশ দূষণে এক বড় ভূমিকা রাখছে উড়োজাহাজ। কিন্তু এমন কোনো উড়োজাহাজ ব্যবহার কি সম্ভব, যা পরিবেশের কোনো ক্ষতি করবে না? জার্মানিতে এমন এক গবেষণা চলছে, যে গবেষকদলে আছেন বাংলাদেশের দেবযানী ঘোষও। খবর দিয়েছে জার্মান বেতার ডয়চে ভেলে।

 

খবরে বলা হয়, প্রথাগত জ্বালানি ছাড়া উড়তে সক্ষম উড়োজাহাজ বানানো যায় কি না, তা নিয়ে গবেষণা চলছে জার্মানিতে। এ গবেষণাযজ্ঞে বিশ্বের খ্যাতিমান গবেষকদের সঙ্গে রয়েছেন বাংলাদেশের মেয়ে দেবযানী ঘোষ। জার্মানির উল্ম বিশ্ববিদ্যালয়ের ​​​​​​একজন গবেষক তিনি।

 

হাইড্রোজেন ফুয়েল সেল ব্যাটারি সিস্টেম থেকে পাওয়া শক্তিতে চলবে হাইফোর বা এইচওয়াইফোর নামে পরিচিত উড়োজাহাজটি। এভাবে উৎপাদিত জ্বালানি পরিবেশের কোনো ক্ষতি করবে না, অর্থাৎ, উড়োজাহাজটি চলার সময় কার্বন ডাই অক্সাইড নিঃসরণ একেবারেই হবে না।

 

এমন উড়োজাহাজ পৃথিবীতে এটাই প্রথম। জার্মানির মহাকাশ গবেষণা কেন্দ্র ডিএলআর-এর পৃষ্ঠপোষকতায় হাইফোর উড়োজাহাজ তৈরির প্রকল্পে সম্পৃক্ত রয়েছে উল্ম বিশ্ববিদ্যালয়সহ একাধিক প্রতিষ্ঠান। উল্ম বিশ্ববিদ্যালয়ে এই প্রকল্পের নেতৃত্বে রয়েছেন প্রফেসর ইয়োসেফ ক্যালো। তাঁর অধীনে কাজ করছেন দেবযানীর মতো বেশ কয়েকজন তরুণ গবেষক। ইতোমধ্যে সাড়া জাগিয়েছে তাঁদের গবেষণা।

 

ইতোমধ্যে সফলভাবে পরীক্ষামূলক উড়াল সম্পন্ন করেছে চার সিটের হাইফোর বিমান। চলছে আরো বড় উড়োজাহাজ তৈরির কাজ। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন মনে করে, বর্তমানের যে পাঁচটি উদ্ভাবন ভবিষ্যতে বিশ্বকে রক্ষা করবে, তার একটি এই উড়োজাহাজ। গবেষকদেরও আশা, আগামী কয়েক বছরের মধ্যে স্বল্প দূরত্বে যাত্রী পরিবহনে পরিবেশবান্ধব এই উড়োজাহাজ ব্যবহার সম্ভব হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment