দাকোপ উপজেলার চাষিরা তরমুজ চাষ নিয়ে ব্যস্ত সময় পার করছে

দাকোপ উপজেলার চাষিরা তরমুজ চাষ নিয়ে ব্যাস্থ সময় পাড় করছে

পাপ্পু সাহা, দাকোপ,খুলনা:
খুলনা জেলার দাকোপ উপজেলায় আমন ধান কাটার পর থেকে ফাঁকা বিল ছিল পড়ে। তারপর থেকে তরমুজ চাষের পরিকল্পনায় ব্যস্ত কৃষকেরা। তবে এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে খুলনার দাকোপ উপজেলায় গতবারের তুলনায় এবছর বেশি তরমুজের চাষ করেছে কৃষকেরা।

সবুজ সোনার আশায়, আমন ধান কাটা শেষ হতে না হতেই শুরু হয়েছে তরমুজ লাগানোর প্রস্তুতি। বার বার চাষ দিয়ে দ্রুত মাটি শুকিয়ে রোপন করা হয় তরমুজের বীজ। কৃষকরা মনে করেন আগে লাগালে আগে তরমুজ পাওয়া যায় এবং ভাল দামে বিক্রি করা যায় এ ধারনা থেকেই উপজেলার কৃষি জমিতে ব্যাপক হারে শুরু হয়েছে তরমুজের চাষ।

নারী পুরুষ সবাই মিলে সারাদিন শ্রম দিচ্ছে তরমুজ খেতে। গতকাল বৃহস্পতিবার উপজেলার ৩টি পোল্ডার ঘুরে দেখা যায়, দিগন্তজোড়া তরমুজ চাষের প্রস্তুতি। উপজেলার ৩১, ৩২ এবং ৩৩ পোল্ডারে অবস্থিত ৯টি ইউনিয়ন গিয়ে দেখা গেছে পূর্বে শুধু ৩৩ নং পোল্ডারের ৫টি ইউনিয়ন বাজুয়া, কৈলাশগঞ্জ, লাউডোব, দাকোপ এবং বানীশান্তায় তরমুজের চাষ হতো।

কিন্তু এবার ৩১ ও ৩২ নং পোল্ডারেও তরমুজের চাষ করতে শুরু করেছে কৃষকরা। ইতিমধ্যে সকলের বীজ রোপন কাজ শেষ করেছেন। দেখা গেছে গতবারের তুলনায় এবার তরমুজের চাষ অনেক বেশী হচ্ছে। সুত্রে জানা যায়, গতবার তরমুজ লাগানো হয়েছিল ১৫০০ হেক্টর জমিতে সেখানে এ বছর ২০০০ হেক্টর ছাড়িয়ে যাবে বলে মনে করছে উপজেলা কৃষি অফিস।

কৃষি অফিসের তথ্যমতে গতবার উপজেলা থেকে প্রায় ৪০ কোটি টাকার তরমুজ উৎপাদন হয়েছে। উপজেলা কৃসি সম্প্রসারণ কর্মকর্তা এসএম এনামুল ইসলাম বলেন, লবণাক্ত এসব জমিতে পাকিজা, বাদশা, বিগ ফ্যামিলি, জাম্বু জাগুয়া, হান্টার, ড্রাগন, ব্লাক মাষ্টার জাতের তরমুজ ভাল হয় তাই কৃষকরা বীজতলা তৈরী করে এসব জাতের বীজ রোপন করছেন।

কঁচা গ্রামের চাষি ফনি মন্ডল বলেন, গতবার তরমুজে ভাল লাভ হয়েছে তাই এবার বেশী করে চাষ করছি।  বাজুয়া গ্রামের জুলফিকার বলেন বেকারত্ব দূর করতে আত্মকর্মসংস্থান হিসেবে তরমুজ চাষ বেছে নিয়েছি। লাউডোব ইউনিয়নের গোবিন্দ বলেন তরমুজ চাষ একটা লাভজনক ব্যাবসা তাই গতবারের তুলনায় ২বিঘা বেশি করেছি। এবং সর্বস্থরের চাষিরা একটাই সমস্যার কথা বলেছে সেটা জলের বড় অভাব। আর এই তরমুজ চাষ লাভজনক এজন্য উঠতি বয়সের ছেলে মেয়েরা তরমুজ চাষ দিয়ে   কর্মসংস্থান শুরু করাছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment