বর্ষবরন উপলক্ষে হাজারো পর্যটকের পদভারে মুখরিত সমুদ্র সৈকত কুয়াকাটা, শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা

বর্ষবরন উপলক্ষে হাজারো পর্যটকের পদভারে মুখরিত সমুদ্র সৈকত কুয়াকাটা, শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা
 মো.মোয়াজ্জেম হোসেন, পটুয়াখালী প্রতিনিধি:
নতুন বছরের নতুন সূর্যদয়কে স্বাগত আর বাংলা নববর্ষকে বরন করতে হাজারো পর্যটকের পদচারনায় মুখরিত সমুদ্র সৈকত কুয়াকাটা। আর এ সব পর্যটকদের বিনোদনের মাত্রা বাড়িয়ে দিতে এবার পর্যটন নগরী কুয়াকাটা সেজেছে নতুন সাজে। দর্শনীয় স্থান গুলোতে রয়েছে পর্যটকদের উপচে পড়া ভীড়। খালি নেই হোটেল-মোটেল-কটেজের কক্ষ।
বর্ষবরন উপলক্ষে হাজারো পর্যটকের পদভারে মুখরিত সমুদ্র সৈকত কুয়াকাটা, শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনাপর্যটকদের আতিথেয়তা দিতে ব্যস্ত সময় পার করছেন ট্যুরিস্ট পুলিশ, নৌ-পুলিশ,বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বিজয় দিবস, বড়দিন, ইংরেজী নববর্ষ ও বাংলা নববর্ষসহ ছুটির আনন্দ উপভোগ করতে দেশী-বিদেশী প্রকৃতি আর সমুদ্রপ্রেমী মানুষের ভীড়ে জমে ওঠে সাগরকন্যার দীর্ঘ বেলাভূমি। তাই প্রতি বছরের ন্যায় এ বছরও পুরনো বাংলা ১৪২৪ সালকে বিদায় আর নতুন ১৪২৫ সালকে বরন করতে হাজারো পর্যটকের সমাগম ঘটেছে কুয়াকাটা সমুদ্র সৈকতে।
বর্ষবরন উপলক্ষে হাজারো পর্যটকের পদভারে মুখরিত সমুদ্র সৈকত কুয়াকাটা, শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনাকুয়াকাটা জিরো পয়েন্টে শ্রীমঙ্গল বৌদ্ধবিহার, মিশ্রিপাড়া সিমা বৌদ্ধ বিহার, জাতীয় উদ্যান, লেম্বুর চর, শুটকি পল্লী, রাখাইন মহিলা মার্কেট, গঙ্গামতি, কাউয়ারচর, লাল কাকড়ার চর, চর-বিজয়, ইলিশ পার্ক সহ পর্যটন স্পটগুলো পর্যটকদের ভিড়ে ফিরে পেয়েছে প্রানচাঞ্চলতা। কেউ নিজে, কেউ পরিবার পরিজন নিয়ে, কেউ বা নিজের পছন্দের মানুষটিকে নিয়ে উপভোগ করছেন কুয়াকাটার নৈসর্গিক সৌন্দর্য। কেউ বা আবার বছরের শেষ সূর্যাস্তকে বিদায় জানাচ্ছেন।

কেউ ৭২ ফুট দৈর্ঘ্য একটি ইলিশের ভাস্কর্য্যরে পেটে মাটির ক্রোকারিজে ইলিশ খেয়ে সময় পার করছেন। এছাড়া বে-সরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে সৈকতে ঘুড়ি উৎসব ও সাংস্কৃতি আনুষ্ঠানের আয়োজন করেছে। চলবে পহেলা বৈশাখ শনিবার দিন ব্যাপী। রাতে সৈকতে পর্যটকদের নিরাপত্তা জোড়দারে বিদ্যুতের ব্যবস্থা করে দিয়েছে কুয়াকাটা পৌর কতৃপক্ষ। সব মিলিয়ে বর্ষবরনকে ঘিরে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে কুয়াকাটায়। এদিকে আজ শনিবার সকালে মঙ্গল শোভাযাত্রা করবে কলাপাড়ায় উপজেলা প্রশাসন।
বর্ষবরন উপলক্ষে হাজারো পর্যটকের পদভারে মুখরিত সমুদ্র সৈকত কুয়াকাটা, শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা
ময়মনসিংহ থেকে স্ব-পরিবারে ঘুরতে আসা মো. মাসুম জানান, বর্ষবরন উদযাপন করতে কুয়াকাটায় ছুটে এসেছি। কুয়াকাটার নতুন সাজ আর প্রাকৃতিক সৌন্দর্য আমাদের মৃগ্ধ করেছে।

কুয়াকাটা আবাসিক হোটেল বীচ হ্যাভেনের ইনচার্জ বায়জিৎ মল্লিক জানান, বাংলা নববর্ষকে বরন করতে পর্যটকরা সপ্তাহ দু’এক আগে ভাগেই হোটেল মোটেলের সিট বুকিং করে রেখেছে। প্রতিবছরের মত এবারও হাজারো পর্যটক নতুন বছররের নতুন দিনকে উদযাপন করতে কুয়াকাটায় ছুটে এসছে ।
কুয়াকাটা ইলিশ পার্কের পরিচালক রুমান ইমতিয়াজ তুষার জানান, পর্যটকদের জন্য পুরো বৈশাখ জুড়ে থাকছে বাংলা ও বাঙ্গালী খাবার। ইলিশের পেটে মাটির সানকিতে খাবার খাওয়া আর বাউল গানের আসর সহ থাকছে নান্দনিক কটেজে রাত্রি যাপনের ব্যবস্থা।
কুয়াকাটা টুরিস্ট পুলিশ জোনের এ এসপি মো.জহিরুল ইসলাম জানান, বর্ষবরণ উৎসবকে ঘিরে কুয়াকাটায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। পর্যটকদের নিচ্ছিদ্র নিরাপত্তা দিতে বিভিন্ন পয়েন্টে ট্যুরিস্ট পুলিশ মোতায়ন রয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment