রোহিঙ্গা ইস্যু বিকালে বাংলাদেশে আসছে জাতিসংঘের প্রতিনিধি দল

রোহিঙ্গা ইস্যু বিকালে বাংলাদেশে আসছে জাতিসংঘের প্রতিনিধি দল

মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে আজ বাংলাদেশ আসছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল। দুই দিনের সফরে বিকালে ঢাকায় আসছেন তারা।

গত ১২ এপ্রিল জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ সফরের কথা জানিয়েছিলেন। তিনি জানান, সফরকালে রোহিঙ্গা সংকটের বিভিন্ন বিষয় নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হওয়ার কথা রয়েছে।

নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্যের সমন্বয়ে গঠিত প্রতিনিধি দলের সদস্যরা রবিবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

বাংলাদেশে সফরের পর ৩০ এপ্রিল মিয়ানমার সফরে যাবেন প্রতিনিধি দলটি। রাখাইন রাজ্যের যেসব এলাকা থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়েছে সেসব এলাকা পরিদর্শন করবেন তারা। মিয়ানমার সরকার এরই মধ্যে তাদেরকে রাখাইন পরিদর্শনের অনুমতি দিয়েছে।

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার কতটা প্রস্তুত রাখাইনে ঘুরে সে বিষয়টিও খতিয়ে দেখবে প্রতিনিধি দল।

এর আগে ফেব্রুয়ারিতে জাতিসংঘের প্রতিনিধি দলের রাখাইনে পরিদর্শনে যাওয়ার কথা থাকলেও মিয়ানমার সেটি অগ্রাহ্য করে। এর মধ্যে জানুয়ারিতে বাংলাদেশের সঙ্গে প্রত্যাবাসন চুক্তি করলেও কার্যত রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া শুরুই করেনি তারা।

এ চুক্তির পরও রাখাইনে গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে।মানবতাবিরোধী অপরাধের সব চিহ্ন বুলডোজারে নিশ্চিহ্ন করা হয়েছে। রাখাইনে আদর্শ বৌদ্ধ গ্রাম নির্মাণ চলমান রয়েছে বলেও খবর বেরিয়েছে। এর মধ্যেই জাতিসংঘ প্রতিনিধি দলটি রাখাইন যাচ্ছে।

গত বছরের আগস্টে বেশ কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জের ধরে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। অভিযানের নামে তারা বহু রোহিঙ্গাকে হত্যা করে ও রোহিঙ্গাদের শত শত বাড়িঘর আগুনে জ্বালিয়ে দেয়। নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয় সাত লক্ষাধিক রোহিঙ্গা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment