সৌদির পরিবর্তনে কাজ করছেন এক রাজকুমারীও

সৌদির পরিবর্তনে কাজ করছেন এক রাজকুমারীও

বর্তমান সময়ে মুসলিম বিশ্বের অন্যতম আলোচনার বিষয় মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সামাজিক রাজনৈতিক অর্থনৈতিক সংস্কার। ধর্মীয় রক্ষণশীলতা থেকে বেরিয়ে আধুনিক সৌদি গড়তে ব্যাপক পরিকল্পনা হাতে নিয়েছে দেশটি।

আর এ কাজে নেতৃত্ব দিচ্ছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তার সঙ্গে এ বিষয়ে কাজ করে চলেছেন এক রাজকুমারীও। তার নাম নৌরা বিনতে ফয়সাল আল সৌদ। সৌদি রাজকুমারীদের মধ্যে বেশ ক্ষমতাধর তিনি।

সৌদির সংস্কার নীতিতে ব্যাপক পরিবর্তন এনে নারীদের বিভিন্ন অধিকার দেয়া হয়েছে। এছাড়া এযাবৎকালে যে কাজগুলো করার স্বপ্নও দেখতেন না সৌদি নারীরা তারা সেসব কাজের অনুমতি পেয়েছেন। তার মধ্যে রয়েছে গাড়ি চালানো, পোশাকে শীথিলতা। সম্প্রতি দেশটিতে চালু হয়েছে সিনেমা হলও।

সৌদি নারীদের আরও আধুনিক করে তুলতে রাজকুমারী নৌরা আয়োজন করেছিলেন ফ্যাশন উইকের। প্রথমবারের মত সৌদিতে অনুষ্ঠিত হওয়া ফ্যাশন উইকে র‍্যাম্পে হেটেছেন বিদেশি মডেলরা আর সৌদি নারীরা ছিলেন দর্শক। দেশে মহিলাদের পোশাক নিয়ে পরীক্ষা-নিরীক্ষার উৎসাহ দিতেই এমন আয়োজন করা হয়েছিলো।

আরব ফ্যাশন কাউন্সিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন রাজকুমারী নৌরা। জাপানের একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন রাজকুমারী। সেখানে থাকার সময় থেকেই ফ্যাশনের প্রতি আকৃষ্ট হন তিনি।

সৌদি নারীদের মধ্যে শুধুমাত্র পুলিশ ও বিচারবিভাগে কর্মরতদের জন্য আলাদা পোশাক বিধি রয়েছে। বাকি সব নারীরাই বোরখা পরে চলাফেরা করেন। সৌদিতে এটাকে অবয়া বলে। এছাড়া মাথা এবং মুখ স্কার্ফ দিয়ে ঢেকে রাখেন তারা।

তবে এখন থেকে শরীর ঢাকা থাকলেও পোশাকের ভিন্নতা আনেত চান রাজকুমারী নৌরা। তিনি বলেন, ”একজন সৌদি নাগরিক হিসেবে আমি আমার সংস্কৃতি এবং ধর্মকে সম্মান করি। রক্ষণশীল হওয়ার জন্য নয় বরং মহিলারা যাতে স্বচ্ছন্দে শো-গুলো উপভোগ করতে পারেন, তার জন্যই এই ব্যবস্থা।”

নৌরার আয়োজিত ফ্যাশন উইকে শুধুমাত্র মহিলাদেরই প্রবেশাধিকার ছিল। ক্যামেরাতেও ছিল নিষেধাজ্ঞা। তাই অনেকেই এমন আয়োজনের প্রশংসা করেছেন।

আরব লীগের ২২টি দেশ নিয়ে গঠিত আরব ফ্যাশন কাউন্সিল। কাউন্সিলের সৌদির কান্ট্রি ডিরেক্টর লাইলা ইশা আবু জায়েদ বলেন, ফেব্রয়ারির শুরুতে এ আয়োজনের ঘোষণা দেয়া হয়। এটি আন্তর্জাতিকভাবে খুব সাড়া ফেলেছে।

এ আয়োজনের সাথে সংশ্লিষ্ট এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান আরব ফ্যাশন কাউন্সিলের চিফ এক্সিকিউটিভ জ্যাকব আবরিয়ান। সূত্র: গালফ নিউজ

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment