সৌদির সেনাঘাঁটি ধ্বংসের দাবি ইয়েমেনের

সৌদি আরবের আসির এলাকায় একটি সেনা অবস্থানে ইয়েমেনের হুতি যোদ্ধা ও তাদের সমর্থিত সেনারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে সৌদি সেনাদের অবস্থান ধ্বংস হয়ে গেছে বলে দাবি করেছে রবিবার ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশন চ্যানেল। খবরে বলা হয়, হুতি যোদ্ধা ও তাদের অনুগত সেনারা জিলজাল-২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে সৌদির আইন আল-থাওয়ারিন সেনাঘাঁটিতে হামলা চালায়। এতে সৌদি আরবের কতজন সেনা মারা গিয়েছে তা জানা যায়নি। এদিকে, ইয়েমেনের স্নাইপাররা জিজান প্রদেশের আল-হাসকুল সামরিক ঘাঁটিতে গুলি চালিয়ে সৌদি আরবের দুই সেনাকে হত্যা করেছে। এর আগে, সৌদি আরবের জঙ্গিবমানগুলো ইয়েমেনের সা’দা, হাজ্জাহ ও হুদাইদা প্রদেশে বোমাবর্ষণ করে। এছাড়া, ইয়েমেনের বাকিম এলাকায় একটি বাড়ির ওপর বোমা বর্ষণ করে সৌদি জঙ্গিবিমান। এতে ওই বাড়ির পাঁচ ব্যক্তি নিহত হয়। হুদাইদা প্রদেশে অন্য এক হামলায় দুজন বেসামরিক ব্যক্তি মারা যায়। ২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ও তার আঞ্চলিক কয়েকটি মিত্র দেশ দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালাচ্ছে। কিন্তু যেসব লক্ষ্য নিয়ে এই আগ্রাসন চালানো হচ্ছে তার একটিও অর্জন করতে পারেনি সৌদি আরব।

সৌদি আরবের আসির এলাকায় একটি সেনা অবস্থানে ইয়েমেনের হুতি যোদ্ধা ও তাদের সমর্থিত সেনারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে সৌদি সেনাদের অবস্থান ধ্বংস হয়ে গেছে বলে দাবি করেছে রবিবার ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশন চ্যানেল।

খবরে বলা হয়, হুতি যোদ্ধা ও তাদের অনুগত সেনারা জিলজাল-২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে সৌদির আইন আল-থাওয়ারিন সেনাঘাঁটিতে হামলা চালায়। এতে সৌদি আরবের কতজন সেনা মারা গিয়েছে তা জানা যায়নি।

এদিকে, ইয়েমেনের স্নাইপাররা জিজান প্রদেশের আল-হাসকুল সামরিক ঘাঁটিতে গুলি চালিয়ে সৌদি আরবের দুই সেনাকে হত্যা করেছে।

এর আগে, সৌদি আরবের জঙ্গিবমানগুলো ইয়েমেনের সা’দা, হাজ্জাহ ও হুদাইদা প্রদেশে বোমাবর্ষণ করে। এছাড়া, ইয়েমেনের বাকিম এলাকায় একটি বাড়ির ওপর বোমা বর্ষণ করে সৌদি জঙ্গিবিমান। এতে ওই বাড়ির পাঁচ ব্যক্তি নিহত হয়। হুদাইদা প্রদেশে অন্য এক হামলায় দুজন বেসামরিক ব্যক্তি মারা যায়।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ও তার আঞ্চলিক কয়েকটি মিত্র দেশ দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালাচ্ছে। কিন্তু যেসব লক্ষ্য নিয়ে এই আগ্রাসন চালানো হচ্ছে তার একটিও অর্জন করতে পারেনি সৌদি আরব।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment