ওজিল ইস্যুতে জার্মানির ভুল স্বীকার

রাশিয়া বিশ্বকাপে জার্মানির ভরাডুবির পর অনেক উগ্রবাদী জার্মান সমর্থকই তারকা ফুটবলার মেসুত ওজিলকে কাঠগড়ায় দাঁড় করান। ২০১৪ বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডারকে বিশ্বকাপ থেকে বাদ পড়ার পর শুনতে হয়েছিল বর্ণবাদী কথাবার্তা। ফলে তুর্কী বংশোদ্ভূত জার্মান ফুটবলার মেসুত ওজিল আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়ার কথা ঘোষণা দিয়েছেন।

ওজিল মূলত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে ছবি তুলে সমালোচনার মুখে পড়েন। গত মে মাসে লন্ডনে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ছবিটি প্রকাশ করেন। এই সমালোচনার ঝড় বয়ে চলে পুরো রাশিয়া বিশ্বকাপ জুড়ে। এমনকি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই জার্মানির বিদায়ে অনেকে ওজিলকেই দায়ী করা হয়। এর জেরে জার্মানিতে ‘বর্ণবাদ এবং অসম্মানের’ শিকার হয়েছেন ওজিল। কিন্তু অবসরের ঘোষণা দিয়েও সমালোচনা থেকে মুক্তি মিলছিল না ওজিলের।

তবে ওজিল ইস্যুতে অবশেষে বোধোদয় হয়েছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের (ডিএফবি)। ভুল স্বীকার করেছেন সংস্থাটির প্রধান রেইনহার্ড গ্রিন্ডেল। তিনি বলেছেন, বিষয়টি নিয়ে এতদূর জল গড়াতে দেয়া উচিত হয়নি।

ডিএফবি প্রধান বলেন, আমাদের ভুল হয়ে গেছে। বিষয়টি আমরা নিয়ন্ত্রণ করতে পারিনি। আমাদের উচিত ছিল শুরুতেই এর নিষ্পত্তি টানা।

ভুল স্বীকার করলেও বর্ণবৈষম্য ও অসম্মানের অভিযোগ উড়িয়ে দিয়েছেন গ্রিন্ডেল। তিনি বলেছেন, জার্মানিতে বর্ণবাদের কোনো স্থান নেই। ফুটবলে তো নেই-ই। আমরা ওজিলকে কখনও অসম্মান করিনি। ফেডারেশন সবসময় তার জাত ও ধর্মের প্রতি সম্মান জানিয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment