ঝিনাইদহে বৃষ্টির অভাবে আমন চাষ ব্যাহত

রিয়াজ উদ্দীন (ঝিনাইদহ) জেলা প্রতিনিধিঃ 
ঝিনাইদহ জেলায় বর্ষা মৌসুমে আশনুরুপ বৃষ্টি না হওয়ায় মাঠের পানি শুকিয়ে গেছে। ইংরাজি ১৪ জুলাই বাংলা মাসের আষাঢ়ের ৩০ হলেও ঝিনাইদহে হালকা বৃষ্টির হওয়ার পরে আর ভারী বৃষ্টির দেখা নেই। এখন এখানকার জমিগুলোয় পানি শুকিয়ে যাওয়ার কারনে আমন চাষ চরমভারে ব্যাহত হচ্ছে।
এ জেলার কৃষকরা উচুঁ ও মাঝাড়ি উচুঁ জমিতে আষাঢ় মাসের শেষ সপ্তাহ নাগাদ আমন চারা রোপণ করে থাকে। কারণ আগাম আমন ধান কেটে কৃষকরা উক্ত জমিতে আলু ও ভৃট্টার চাষ করে বাড়তি সফল ঘরে তুলে থাকেন। চলতি মৌসুমে মাঠে পানি না থাকায় কৃষকরা পানির আশায় আকাশ পানে চেয়ে প্রহর গুনছেন। কখন মেঘ জমে নামবে কাক্ষিত ভারী বর্ষন।
ঝিনাইদহ জেলার নলডাঙ্গা ইউনিয়নের খড়াশুনি গ্রামের কৃষক শামছুল ইসলাম, ইকরামুল ইসলাম, ইসলাম হোসেন, কালীগঞ্জ উপজেলার জামাল ইউনিয়নের তৈলকূপী গ্রামের, রেজাইল ইসলাম, কামারাইল গ্রামের গোলাম মোস্তফা, দুধরাজপুর গ্রামের আবু জাফর, আহম্মদ আলী, কোলা ইউনিয়নের খালকুলা গ্রামের অসিত চক্রবতিসহ আরো অনেকেই জানিয়েছেন, আমরা মাঝারী ও উচুঁ ভিটা জমিতে আষাঢ়ের শেষ সপ্তাহের মধ্যেই আমন ধানের চারা রোপন করে থাকি। যা কার্তিকের শেষ সপ্তাহের দিকে জমি আলু ও ভুট্টা চাষের আওতায় আনতে পারি। চলতি বছরে সেটা আর হলনা বলে তাঁরা দুঃখ প্রকাশ করেছেন।
ঝিনাইদহ জেলা উপ-কৃষি কর্মমর্তা জিএম আব্দুর রউফ জানিয়েছেন, বর্ষামৌসুমে আকাশের ঘনবর্ষণই আমন চাষের ঠিক সময়। আবহাওয়া অনুকূলে না থাকায় চলতি মৌসুমে কৃষকরা যাতে মনোবল না হারিয়ে ফেলেন সেই জন্য তিনি তাঁদের আশ্বস্ব্য করেছি। যেখানে পানি নাই সেখানে সেচের পানি দিয়ে চাষ করার পরামর্শ দিয়েছি এবং গত ৩/৪ দিন একটু মোটামুটি ভারী বৃষ্টি হওয়াতে কৃষকেরা আবার আমন ধানের চারা পুরোদমে রোপন শুরু করেছে । তিনি আরো জানান, অত্র জেলায় ৯৯ হাজার ৩’শ ৮০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এসব জমিতে বিরি ৩৪, ৫২, ৫১, গুটিস্বর্ণা,স্বর্ণা ৫, হাইব্রীড, কাটারি, স্বম্পা কাটারী ও পায়জাম জাতের ধান চাষ হবে ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment