মৃত সন্তানকে তিনদিন আগলে রাখল মা!

সন্তান হারানোর কষ্ট যে অন্য প্রাণিদেরও সীমাহীন, তা জানা গেল সাম্প্রতিক এক ঘটনায়। কয়েকদিন আগে কানাডার ব্রিটিশ কলম্বিয়ার কাছে ভিক্টোরিয়া সমুদ্র সৈকতে বিপন্ন প্রজাতির তিমি অরকা একটি সন্তানের জন্ম দেয়। প্রায় তিন বছর পর ওই তিমি পরিবারে প্রথম জীবিত সন্তানের জন্ম দেয়  জে ৩৫ নামে পরিচিত মা তিমিটি।

কিন্তু জন্মের কিছুক্ষণ পরেই মারা যায় বাচ্চাটি। ঘটনাটি মানতে পারছিল না মা তিমিটি। তাই মৃত সন্তানকে মুখে নিয়ে তাকে ছুটতে দেখা গেছে সৈকতের নানা প্রান্তে ।তিনদিন মা তিমিটি তার মৃত সন্তানকে একইভাবে আগলে রাখে।

‘সেন্টার ফর হোয়েল রিসার্চ অন স্যান জুয়ান আইল্যান্ড’-এর প্রতিষ্ঠাতা বিজ্ঞানী কেন ব্যালকোম্ব বলেন, ‘ঘণ্টার পর ঘণ্টা কেটে গেছে, সন্তানকে মুখে নিয়ে সাঁতরে যাচ্ছে জে ৩৫’। তিনি আরও বলেন, ‘এমন নয় যে এ ঘটনা আগে দেখা যায়নি। কিন্তু এত দীর্ঘ সময়, এই প্রথম।’

সমুদ্রবিজ্ঞানীরা বলছেন, গত মঙ্গলবার ঘটনার শুরু। এরপর তিনদিনে নিজের দলের সঙ্গে ভ্যাঙ্কুভার গিয়ে সেখান থেকে স্যান জুয়ান আইল্যান্ড ফিরেছে জে ৩৫। প্রতি দিন গড়ে ৬০-৭০ মাইল সাঁতরে পার হয়েছে। আর পুরো সময়টা সন্তানের ৪০০ পাউন্ডের দেহটা ভাসিয়ে রাখতে দেখা গেছে তাকে।

সিনিয়র বিজ্ঞানী কেন ব্যালকোম্ব বলেন, ‘বাচ্চাটা মারা যাবার পর বারবার ডুবে যাচ্ছিল আর মা তাকে ভাসিয়ে রাখছিল।’

‘ওয়াইল্ড অকরা সংস্থা’র বিজ্ঞানী ও গবেষক ডেবরা গিলস বলেন, ‘এই ঘটনা প্রমাণ করে প্রাণিদের মধ্যেও পরিবাবিক বন্ধন বেশ শক্ত। মৃত সন্তানকেও ছাড়তে চায় না মা।‘ সূত্র: মেইল অনলাইন

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment