রাজশাহীর নগর পিতা হলেন আ’লীগের লিটন | দৈনিক আগামীর সময়

রাজশাহীর নগর পিতা হলেন আ’লীগের লিটন | দৈনিক আগামীর সময়

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ৮৭ হাজার ৯০২ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। জাতীয় নির্বাচনের আগে অনুষ্ঠিত এই সিটি নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীককে বেছে নিলেন নগরবাসী।

রাজশাহীতে এবার নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বড় ভোটের ব্যবধানে বিএনপির প্রার্থীকে পরাজিত করেছে। বেসরকারি ফলাফলে বিজয়ী মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নৌকা প্রতীকে পেয়েছেন এক লাখ ৬৬ হাজার ৩৯৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি মনোনিত মোসাদ্দেক হোসেন বুলবুল পেয়েছেন ৭৮ হাজার ৪৯২ ভোট ভোট। রাজশাহীর ১৩৮টি কেন্দ্রের বেসরকারি তথ্যমতে এ ফলাফল পাওয়া গেছে।

এদিকে লিটনের জয়ের খবর সন্ধ্যা থেকেই জানান দিচ্ছিলো। ভোট গনণার শুরু থেকেই কেন্দ্র থেকে আসা ভোটের তথ্যে এগিয়ে থাকায় উদ্বেলিত হয়ে উঠে আওয়ামী লীগ ও লিটন সমর্থকরা। রাতে বেসরকারিভাবে লিটনকে বিজয়ী ঘোষণা করা হলে নগরজুড়ে আনন্দের বন্যা বয়ে যায়। পাড়া-মহল্লা থেকে খন্ড খন্ড আনন্দ মিছিল বের করা হয়। এবার দ্বিতীয়বারের মতো নগর পিতা হলেন এএইচএম খায়রুজ্জামান লিটন।

খায়রুজ্জামান লিটন বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান সংগঠক ও জাতীয় নেতা এএইচএম কামারুজ্জামানের পুত্র। তিনি ২০০৮ সালে রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে মহাজোট সমর্থিত নাগরিক কমিটির মেয়র প্রার্থী হয়ে প্রথমবার জয়লাভ করেন। ২০১৩ সাল পর্যন্ত তিনি অধিষ্টিত ছিলেন। তাকে রাজশাহীর অন্যতম সফল মেয়র বলা হয়। রাজশাহী উন্নয়নের রূপকার এএইচএম খায়রুজ্জামান লিটন প্রথমবার নির্বাচিত হয়েই বদলে দেন রাজশাহী নগরীর চিত্রপট। পরিচ্ছন্নতায় বিশে^র সেরা নগরের খ্যাতি পায় রাজশাহী মহানগর।

এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহী নগরীর কাদিরগঞ্জে এক বিখ্যাত রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা জাতীয় চার নেতার অন্যতম এএইচএম কামারুজ্জামান এবং মাতার নাম জাহানারা বেগম। ছয় ভাইবোনের মধ্যে লিটন চতুর্থ এবং ভাইদের মধ্যে সবচেয়ে বড়। বংশগতভাবে লিটনের পরিবার রাজনীতির সঙ্গে জড়িত। তার বাবা এএইচএম কামারুজ্জামান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং যুদ্ধকালীন সময়ে বাংলাদেশ সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। লিটনের দাদা আবদুল হামিদ মুসলিম লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন এবং দীর্ঘদিন রাজশাহী অঞ্চলের মুসলিম লীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনি পূর্ব পাকিস্তান আইন সভার সদস্য (এমএলএ) হিসেবে দায়িত্ব পালন করেন।

লিটনের বড় মেয়ে ডা. আনিকা ফারিহা জামান অর্ণা বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সহ-সভাপতি এবং রাজশাহী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ছাত্রলীগের প্রতিষ্ঠাতা আহ্বায়ক।

এএইচএম খায়রুজ্জামান লিটনের প্রাথমিক শিক্ষা শুরু হয় রাজশাহী কলেজিয়েট স্কুলে। ১৯৭৬ সালে রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ থেকে তিনি উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করেন। এরপর উচ্চ শিক্ষা অর্জনের জন্য তিনি ভারতে যান। সেখানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইংরেজির বিভাগে ভর্তি হন এবং ১৯৭৯ সালে তিনি তার প্রথম স্নাতক ডিগ্রী অর্জন করেন। এরপর ১৯৮৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে দ্বিতীয় বারের মত স্নাতক ডিগ্রী অর্জন করেন। পেশাগত জীবন শুরু হয় আইনজীবী হিসেবে। ১৯৮৫ সালে তিনি তিনি বার কাউন্সিলের সদস্য হন। আনুষ্ঠানিকভাবে তার রাজনৈতিক জীবন শুরু হয় ১৯৮৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ এ যোগদানের মাধ্যমে। ১৯৯৬ এবং ২০০১ সালে বাংলাদেশের সাধারণ নির্বাচনে সংসদীয় আসন রাজশাহী-২ (পবা-বোয়ালিয়া) থেকে নির্বাচনে অংশগ্রহণ করেন। বর্তমানে তিনি রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য।

সোমবার রাতে বেসরকারি ফলাফল ঘোষণার পরপরই আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকরা আনন্দ উল্লাসে ফেটে পড়েন। মোড়ে মোড়ে বিজয় মিছিল বের করে নৌকার সমর্থকরা। নগরজুড়ে মিষ্টি বিতরণ করা হয়েছে।

এএইচএম খায়রুজ্জামান লিটন নগরবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘আমি যে অঙ্গীকার করেছি তা জীবন দিয়ে হলেও বাস্তবায়নে সর্বোচ্চ চেষ্টা করবো। সিটি করপোরেশন সবার। আমি সবাইকে নিয়ে কাজ করবো। আমাদের সবার চেষ্টা রাজশাহীর উন্নয়ন করা। আমরা সেদিকেই মন দিবো।

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment