এবার শাস্তি পেলেন হায়দার

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সিরিজের দ্বিতীয় টি২০ ম্যাচে দারুণ এক জয় তুলে নিয়েছে বাংলাদেশ। রোববার ওয়েস্ট ইন্ডিজকে ১২ রানে হারিয়ে তিন ম্যাচ টি২০ সিরিজে ১-১ এ সমতা করেছে টাইগাররা। দলের জয়ে দারুণ অবদান রাখেন বাংলাদেশের বাঁহাতি পেসার আবু হায়দার। তবে আইসিসির আচরণবিধি ভাঙায় জরিমানা ও ডিমেরিট পয়েন্ট বসেছে তার নামের পাশে।

আবু হায়দার এ ম্যাচে ৪ ওভার হাত ঘুরিয়ে ২৬ রানে ১ উইকেট নেন। দলের হয়ে ১৪ তম ওভারে বল করতে এসে কটুক্তি করেন তিনি। এর আগে তার করা ৩ ওভার থেকে ওয়েস্ট ইন্ডিজ মোটে ১২ রান নিতে পারে। কিন্তু নিজের শেষ ওভারে তিনি ১৪ রান দিয়ে বসেন। রোভম্যান পাউয়েল পরপর দুটি ছক্কা মারেন তার বলে। আর এ কারণে ওভারের শেষ বলটি করার পর ক্ষোভ ঝাড়েন আবু হায়দার। সঙ্গে ব্যবহার করেন বাজে শব্দ।

আর এ কারণে শাস্তি স্বরূপ তার ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়া তাকে একটি ডিমেরিট পয়েন্টও দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। আবু হায়দার আইসিসির আচরণবিধির ২.১.৪ ধারা ভেঙেছেন। যাতে অকথ্য ভাষা, অশোভন অঙ্গভঙ্গি কিংবা আন্তর্জাতিক ক্রিকেটের জন্য অপমানজনক হতে পারে এমন আচরণ করতে না করা হয়েছে।

তবে ম্যাচ রেফারি ক্রিস ব্রডের আনিত অভিযোগ মেনে নিয়েছেন বাংলাদেশি পেসার। আর এ কারণে আলাদা করে শুনানির প্রয়োজন পড়েনি। এর আগে বাংলাদেশি পেসার রুবেল হোসেন ম্যাচ চলাকালিন কটুক্তি করায় শাস্তি পান। রোববারের ম্যাচে আবু হায়দার দলে স্পিনার মেহেদি মিরাজের জায়গায় সুযোগ পান। দলে সুযোগ পেয়েই দারুণ বল করেন তিনি। বাংলাদেশ টি২০ সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে সোমবার সকাল ছ’টায় মাঠে নামবে। ম্যাচটি যুক্তরাষ্ট্রে একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment