খালেদার পরবর্তী হাজিরা ৯ সেপ্টেম্বর | দৈনিক আগামীর সময়

খালেদার পরবর্তী হাজিরা ৯ সেপ্টেম্বর | দৈনিক আগামীর সময়

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাজিরার তারিখ আবারো পিছিয়ে ৯ সেপ্টেম্বর ধার্য করেছেন আদালত।

হত্যা-নাশকতার ১০ মামলা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা মামলায় রবিবার খালেদা জিয়ার হাজিরার দিন ধার্য ছিল ঢাকার মহানগর দায়রা জজ ও সিনিয়র বিশেষ ট্রাইব্যুনাল-১ এ। কিন্তু মামলাগুলো হাইকোর্টের নির্দেশে স্থগিত থাকায় বিচারক কে এম ইমরুল কায়েশ আগামী ৯ সেপ্টেম্বর নতুন তারিখ ধার্য করেন।

রাজধানীর বকশি বাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ এজলাসে এই মামলার শুনানি হয়।

২০১৫ সালের ২৩ জানুয়ারি যাত্রাবাড়ীতে একটি যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলায় ৩১ যাত্রী দগ্ধ ও জখম হয়। তাদের মধ্যে নূর আলম নামের একজনের মৃত্যু হয় চিকিৎসাধীন অবস্থায়। ওই ঘটনায় যাত্রাবাড়ী থানায় দণ্ডবিধি ও বিস্ফোরক দ্রব্য আইন এবং বিশেষ ক্ষমতা আইনে দুটি মামলা করা হয়েছিল। দণ্ডবিধিতে উদ্উত হত্যা মামলার তারিখ ধার্য ছিল আজ। এ ছাড়া একটি রাষ্ট্রদ্রোহ মামলার তারিখ ধার্য ছিল।

২০১৫ সালের ২১ ডিসেম্বর রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক আলোচনাসভায় খালেদা জিয়া মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, ‘আজকে বলা হয়, এত লক্ষ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক রয়েছে যে, আসলে কত লক্ষ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানা রকম তথ্য রয়েছে।’

ওই বক্তব্যে ‘দেশদ্রোহী’ মনোভাবের পরিচয় রয়েছে অভিযোগ করে গত বছরের ২৫ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে খালেদার বিরুদ্ধে মামলা করেন আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য ও সুপ্রিম কোর্টেও আইনজীবী মমতাজ উদ্দিন আহমদ মেহেদী। ওই মামলা করার আগে তিনি নিয়ম অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিও নেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment