নবজাতকের জন্ডিস হলে করণীয়

জন্মের পর পরই অনেকসময় নবজাতকদের জন্ডিস দেখা যায়। রক্তে বিলুরুবিনের মাত্রা বেড়ে গেলে জন্ডিস দেখা দেয়। যদি নবজাতকের লিভার পুরোপুরি গঠন না হয় তাহলে তার শরীর হলুদাভ দেখায়। সাধারণ জন্ডিস হলে বাড়িতেই এর চিকিৎসা করা যায়।

১. যদি শিশুর সামান্য জন্ডিস দেখা দেয় তাহলে কোন চিকিৎসার প্রয়োজন নেই। প্রতিদিন তাকে ১০ থেকে ১৫ মিনিট রোদ্রের আলোতে রাখুন। সেখান থেকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পেলে নবজাতকের বিলুরুবিনের মাত্রা স্বাভাবিক হয়ে আসবে।

২. বেশি বেশি করে বুকের দুধ খাওয়ান। তাহলে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

৩. কোন কোন শিশু জন্মের পর পর পর্যাপ্ত পরিমাণে বুকের দুধ পায় না। কিন্তু জন্ডিস দেখা দিলে তাকে পর্যাপ্ত পরিমাণে দুধ খাওয়াতে হবে। সেক্ষেত্রে প্রয়োজনে বিকল্প দুধ দিতে পারেন।

৪. যদি চিকিৎসক বলেন মায়ের দুধ খাওয়ার কারণে শিশুর জন্ডিস দেখা দিচ্ছে তাহলে চিকিৎসক বলার আগ পর্যপ্ত দুধ খাওয়ানো বন্ধ রাখতে হবে।

৫. চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নবজাতককে হারবাল চিকিৎসা দিতে পারেন।

শিশুর জন্ডিসের মাত্রা কতখানি তা জানার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। জন্ডিস যদি একটা নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি হয়ে যায় তাহলে শিশুর মস্তিষ্কে ক্ষতি হতে পারে। সেজন্য সাবধান থাকা উচিত। যখন শিশুর মুখে, বুকে, পিঠে হলুদাভ দেখা যাবে, তখন বুঝতে হবে এটা সহনীয় পর্যায়ে আছে। তবে হলদেটে ভাব যদি পায়ের তলায় বা হাতের তালুতেও দেখা দেয় তাহলে বুঝতে হবে সমস্যা বাড়ছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment