রোস্টের রকমফের

রোস্টেড বিফ উইথ গ্রেভি সস

উপকরণ
ম্যারিনেটের জন্য হাড় ছাড়া গরুর মাংস ১ কেজি (এক টুকরা), আদাগুঁড়া আধা চা-চামচ, রসুনগুঁড়া আধা চা-চামচ, পাপড়িকা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ টেবিল চামচ, অ্যাপেল সাইডার ভিনেগার ৩ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, রোজমেরি ২ টেবিল চামচ, ব্রাউন সুগার ১ টেবিল চামচ, জলপাই তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও মিট টেন্ডারাইজার ১ চা-চামচ।

সসের জন্য- জলপাই তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ রিং কাট আধা কাপ, গাজর গোল কাট আধা কাপ, স্টার অ্যানিস ১টা, তেজপাতা ২টা, এলাচি ৩টা, দারুচিনি ২ টুকরা, রোজমেরি ১ চা-চামচ, অরিগ্যানো ১ চা-চামচ ও ভেজিটেবল স্টক ১ কাপ।

প্রণালি
গরুর মাংসের টুকরো ধুয়ে ভালো করে মুছে নিতে হবে। মাংসে মেরিনেটের সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে ৭-৮ ঘন্টা ম্যারিনেট করুন।  এবার ওভেন ২০০ ডিগ্রি তাপে প্রি-হিট কের নিন। বেকিং প্যানে ২ টেবিল চামচ জলপাই তেল দিয়ে মাংসের টুকরা দিয়ে সবদিক ঘুরিয়ে ভেজে নিন। এবার সসের সব উপাদান দিয়ে একটু ভেজে মেরিনেশনের সস ও ভেজিটেবল স্টক দিন। সস ফুটে উঠলে বেকিং ডিশ ১ ঘণ্টার জন্য ওভেনে বেক করুন। এর মধ্যে একবার উল্টে দিন। ১ ঘণ্টা পর মাংসটা তুলে রাখুন। মাংসের স্টকটুকু ছেঁকে ১ টেবিল চামচ ময়দা গুলিয়ে চুলায় দিয়ে বারবার নাড়ুন। ঘন হয়ে এলে মাংসের টুকরা স্লাইস করে কেটে সস ঢেলে পরিবেশন করুন।

আনারস মুরগির বারবিকিউআনারস মুরগির বারবিকিউ
আনারস মুরগির বারবিকিউ

উপকরণ
চামড়াসহ গোটা মুরগি ১টি, গ্রেট করা আনারস ১ কাপ, আদা-রসুনগুঁড়া ১ চা-চামচ করে, রোস্টেড চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, রোজমেরি ১ টেবিল চামচ, বারবিকিউ সস কোয়ার্টার কাপ, হলুদ সরিষাবাটা ১ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, জলপাই তেল ২ টেবিল চামচ ও সাজানোর জন্য গাজর, আনারস ও বেবি কর্ন কয়েক টুকরা। 

প্রণালি
প্রথমে মুরগি পরিষ্কার করে ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে মুছে নিন। একটি বাটিতে গ্রেট করা আনারস, আদা-রসুনগুঁড়া, রোজমেরি, বারবিকিউ সস, গোলমরিচের গুঁড়া, চিলি ফ্লেক্স, সরিষাবাটা, মধু, লবণ জলপাই তেল একসঙ্গে ভালো করে মেশান। ওভেন ২০০ ডিগ্রি তাপে প্রি-হিট করতে দিন। অন্যদিকে মসলার মিশ্রণটা মাংসের সবদিকে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করুন ২-৩ ঘণ্টা। এবার বেকিং ট্রেতে মুরগি রেখে চারদিকে গাজর আনারসের টুকরোগুলো সাজিয়ে ৫০-৬০ মিনিট বেক করুন।

রোস্টেড রেড স্ন্যাপাররোস্টেড রেড স্ন্যাপার
রোস্টেড রেড স্ন্যাপার

উপকরণ
রেড স্ন্যাপার ফিলে ১ কেজি, পাপড়িকা ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, পার্সলেকুচি স্বাদমতো, আদাগুঁড়া আধা চা-চামচ, রসুনগুঁড়া আধা চা-চামচ, রেড চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, সয়াসস ২ চা-চামচ, জলপাই তেল ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ ও লবণ সিকি চা-চামচ।

প্রণালি
ফিলে ধুয়ে কিচেন টিস্যু দিয়ে মুছে নিন। সব মসলা একসঙ্গে মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণে ফিলেগুলো গড়িয়ে নিয়ে ২ ঘণ্টা মেরিনেট করুন। এবার প্রি-হিটেড ওভেনে ২৫০ ডিগ্রি তাপে ২০-৩০ মিনিট বেক করে নিন। পরিবেশনের আগে লেবুর রস ছডিয়ে নিন।

খাসির রানের রোস্টখাসির রানের রোস্ট
খাসির রানের রোস্ট

উপকরণ
খাসির রান ১ টুকরো, টকদই আধা কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা দেড়  চা-চামচ, পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা কোয়ার্টার কাপ, চিলি সস ২ চা-চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলাগুঁড়া ১ চা-চামচ, গোল মরিচের গুঁড়া আধা চা-চামচ, কাজুবাটা ১ টেবিল চামচ, তেল সিকি কাপ, জায়ফল ও জয়ত্রীগুঁড়া ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো।

প্রণালি
খাসির রান ধুয়ে ভালো করে মুছে ছুরি দিয়ে কেচে নিতে হবে। এবার তেল ছাড়া সব মসলা একসঙ্গে ব্লেন্ড করে খাসির রানে মেখে কমপক্ষে ৮-১০ ঘণ্টা রেখে দিন। চুলায় ছড়ানো প্যানে তেল দিয়ে মেরিনেটের মসলা থেকে রানটা তুলে তেলে সবদিক ভেজে নিতে হবে। মেরিনেটের মসলা দিয়ে একটু কষিয়ে ৩ কাপ পানি দিয়ে অল্প আঁচে  সেদ্ধ করে নিন। মাংস সেদ্ধ হয়ে গেলে প্যানে তেল দিয়ে খাসির রান ভাজুন মাঝারি আঁচে। মাংস একদম লাল ও নরম হলে নামিয়ে নিন। অন্য প্যানে মসলাটুকু ভুনা ভুনা করে রানের ওপর ছড়িয়ে প্রি-হিটেড ওভেনে ১০-১৫ মিনিট বেক করুন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment