দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি
রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে গত কয়েক দিন ধরে বাড়তি গাড়ির চাপ সৃষ্টি হচ্ছে। কোরবানীর পশুবাহি অনেক গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পার হওয়ায় ঘাটে যাত্রীবাহি বাস ৯-১০ ঘন্টা এবং সাধারণ পন্যবাহী গাড়ি দুই-তিন দিন ধরে ঘাটে আটকে থাকছে।
ঘাটে চাপ কমাতে সিঙ্গেল লাইন করায় এই চাপ আরও বাড়ছে। অন্যদিকে রবিবার দুপুর থেকে রাজধানী ঢাকা থেকে যাত্রীরা ছুটতে শুরু করেছে। এসব যাত্রী মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট দিয়ে নদী পাড়ি দিয়ে আসার পর দৌলতদিয়া ঘাটে নেমে দীর্ঘপথ পায়ে হেটে তবেই গাড়ির নাগাল পাচ্ছেন। এতে দুর্ভোগের শিকার হচ্ছেন শত শত যাত্রী।
রবিবার দুপুরে দৌলতদিয়া ঘাট ঘুরে দেখা যায়, ফেরি ঘাট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের প্রায় আট কিলোমিটার লম্বা রাজবাড়ীর খানখানাপুর পর্যন্ত গাড়ির দীর্ঘ লাইন। পশুবাহী গাড়ি, যাত্রীবাহী বাস, পণ্যবাহীসহ অন্যান্য গাড়ি রয়েছে। গাড়ির দীর্ঘ লাইন থাকায় ঘাট থেকে প্রায় চার-পাঁচ কিলোমিটার দূরে গোয়ালন্দের পদ্মার মোড় এলাকায় লোকাল বাসের যাত্রীদের নামিয়ে দিচ্ছে। এসব যাত্রী বিকল্প যানবাহন না পেয়ে দীর্ঘ পথ পায়ে হেটে ঘাটে পৌঁছছে।
বিপরীতে পাটুরিয়া থেকে নদী পাড়ি দিয়ে আসার পর দৌলতদিয়ায় নেমে গাড়ির সন্ধানে টার্মিনালের দিকে হেঁটে যায়। ঘাট থেকে মহাসড়কজুড়ে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করতে জেলার বিভিন্ন এলাকা থেকে বাড়তি পুলিশ আনা হয়েছে।
খুলনা থেকে আসা একটি বাসের চালক আব্দুল আউয়াল জানান, বাসটি রাত এগারটার দিকে ঘাট থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে খানখানাপুর রেলগেটে পৌছলে পুলিশ এক লাইনে দাঁড় করিয়ে রাখে। প্রায় ১০ ঘন্টা হলেও ফেরির নাগাল পাননি। তার মতে অন্তত পাঁচ শতাধিক যাত্রীবাহি বাস এভাবে ঘন্টার পর ঘন্টা আটকে থাকছে।
কুষ্টিয়ার থেকে আসা গরু বেপারী আব্দুল হেলাল জানান, শনিবার দিবাগত রাত দশটার দিকে ১৭টি গরু নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা করি। ৫ ঘন্টা আটকে থাকার পর ফেরির নাগাল পাননি। দীর্ঘ সময় আটকে থাকায় তার তিনটি গরু খুবই অসুস্থ্য হয়ে পড়েছে। তার মতো অনেক গাড়িতে থাকা গরুর বেপারীদের প্রায় একই অবস্থা।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া অফিসের ব্যবস্থাপক শফিকুল ইসলাম জানান, দৌলতদিয়া ঘাট দিয়ে প্রচুর গাড়ি পারাপার হচ্ছে। শনিবার ভোর ছয়টা থেকে রবিবার ভোর ছয়টা পর্যন্ত ২৪ ঘন্টায় ৭৯৩টি বাস, ১ হাজার ২০৯টি ট্রাক ও ১ হাজার ৪৭০টি ছোট গাড়ি পার হয়। তীব্র স্রোতের কারণে ফেরি পারাপারে দ্বিগুণ সময় লাগছে।
এছাড়া শিমুলিয়া-কাঠালবাড়ি নৌপথের অনেক গাড়ি এই নৌপথে আসায় এবং পশুবোঝাই অনেক গাড়ি আসায় দৌলতদিয়া ঘাটে চাপ সৃষ্টি হচ্ছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment