ভারতের কাছে ৭ কোটি ডলার ক্ষতিপূরণ চায় পাকিস্তান

২০১৫ থেকে ২০২৩ পর্যন্ত ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার ব্যাপারে পাকিস্তানের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছিল ভারত। কিন্তু কেন্দ্রীয় সরকারের অনুমতি না পাওয়ায় এখনো পর্যন্ত কোনো সিরিজ খেলেনি তারা। পাকিস্তান এ ব্যাপারে ক্ষতিপূরণ চেয়েছে ভারতীয় বোর্ডের কাছে। সে ক্ষতিপূরণের অঙ্কটা ৭ কোটি ডলার!

এশিয়া কাপে ভারত-পাকিস্তান লড়াই হয়েছে একপেশে। দুটি ম্যাচেই বড় ব্যবধানে হেরেছে পাকিস্তান। তবে এবার দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইটা গড়াতে যাচ্ছে আইনের মঞ্চে। সমঝোতা স্মারক সই করেও দ্বিপাক্ষিক সিরিজ না খেলার জন্য ভারতের কাছে ৭ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছে পাকিস্তান। আজ সোমবার থেকে দুবাইয়ে আইসিসির সদর দপ্তরে এ ব্যাপারেই শুরু হবে শুনানি।

পাকিস্তানের দাবি সোজা-সাপটা। ২০১৪ সালের এপ্রিলে ভারতের সঙ্গে তাদের একটি সমঝোতা স্মারক সই হয়েছিল। সে স্মারক অনুযায়ী ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে ভারত ও পাকিস্তানের মধ্যে ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের কথা ছিল। কিন্তু ভারত যেহেতু এই স্মারকে সম্মান জানায়নি, তাই ক্ষতিপূরণ পাওয়ার অধিকার পাকিস্তান ক্রিকেট বোর্ডের আছে।

ভারতের যুক্তিও খুব পরিষ্কার। তারা বলছে, ২০১৪ সালের এপ্রিলে যেটি সই হয়েছিল, সেটি কোনো চুক্তি নয়। সমঝোতা স্মারক। সেই স্মারক মানার কোনো আইনি বাধ্যবাধকতাও নেই। তা ছাড়া কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়া পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলা কোনোভাবেই সম্ভব নয়।

ব্যাপারটি নিয়ে দুবাইয়ে আইসিসির সদর দপ্তরে শুনানি শুরু হয়েছে সোমবার থেকে। আজ মঙ্গলবার ও বুধবার—আরও দুদিন চলবে এই শুনানি। মাইকেল বেলফের নেতৃত্বাধীন একটি তিন সদস্যের কমিটি এ ব্যাপারে দুই পক্ষেরই বক্তব্য শুনছে।

আইনি লড়াইয়ের ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান এহসান মানি জানিয়েছেন, ‘ব্যাপারটা এখন আর বন্ধুত্বের পর্যায়ে নেই। আইনি লড়াই লড়েই আমাদের অধিকার আদায় করতে হবে।’ উল্টো দিকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) স্পষ্ট জানিয়ে দিয়েছে, যা কিছুই ঘটুক, এ ব্যাপারে পিসিবিকে একটা টাকা দিতেও রাজি নন তারা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment