কয়টি পরিবর্তন নিয়ে নামবে বাংলাদেশ?

কয়টি পরিবর্তন নিয়ে নামবে বাংলাদেশ?

প্রথম প্রশ্নটি ছিল মাশরাফিকে নিয়ে। ছোট-বড় মিলিয়ে ইনজুরি আছে তিনটি। পুরোপুরি ফিন নন। তবে কি শেষ ওয়ানডে ম্যাচে বিশ্রামে থাকবেন তিনি। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক নাকোচ করে দিলেন বিশ্রামের কথা। খেলবেন শেষ ওয়ানডে ম্যাচেও। মাশরাফি থাকলেও সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে বাংলাদেশ দলে আসতে পারে বড় পরিবর্তন।

টেস্ট দলে ফেরা মুস্তাফিজকে দেওয়া হতে পারে বিশ্রাম। প্রথম ম্যাচে চোটের কারণে বল করতে অসুবিধা হয়েছিল তার। ফিজের জায়গায় দলে দেখা যেতে পারে আরেক বাঁ-হাতি পেসার আবু হায়দারকে। এশিয়া কাপে এক ম্যাচ খেলেই দলের বাইরে আছেন তিনি। তার বাজিয়ে দেখা দেওয়া উচিত বলে দ্বিতীয় ওয়ানডে ম্যাচের আগে বলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

এছাড়া খুলনা থেকে ডেকে পাঠানো সৌম্য সরকার দলের সঙ্গে যোগ দিয়েছেন। তাকে খেলানো হতে পারে শেষ ম্যাচে। তিনে খেলবেন না সাতে সে প্রশ্ন থাকছেই। তবে জরুরি তলবের মানে দল তাকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে চাই। বাংলাদেশ দল অনেক দিন ধরে আরিফুল হককে বয়ে বেড়াচ্ছে। কিন্তু দলের হয়ে মাঠে নামার সুযোগ মিলছে না তার। তাকে বোলিং অলরাউন্ডার হিসেবে খেলানো ঝুঁকির। সেটা মাঠায় আছে দলের। তাই ঠিকমতো কম্বিনেশন মিললে তাকে খেলানো উচিত বলে মত দেন মাশরাফি।

বাংলাদেশ দলের হয়ে খেলা পরপর দুই ম্যাচেই শূন্য করে ফেরেন ফজলে রাব্বি। দ্বিতীয় ম্যাচের আগে তার দলে সুযোগ পাওয়া উচিত বলে মন্তব্য করেন মাশরাফি। কিন্তু দ্বিতীয় দিনেও ব্যর্থ হওয়ার পর তৃতীয় ওয়ানডের দলে তিনি খেলছেন কিনা তা নিয়ে প্রশ্ন না উঠে যায় না। মাশরাফি তার ব্যাপারে জানালেন, দল নির্বাচন যদি হার হাতে থাকতো তবে রাব্বিকে তৃতীয় ওয়ানডের দলে রাখতেন তিনি। তার খেলার সম্ভাবনা অবশ্য কম।

এছাড়া শুরুর দিকে ব্যাট করার জন্য নাজমুল হোসেন শান্তও আছেন দলে। তাকেও সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন মাশরাফি। বাংলাদেশ দল যদি বেশি পরীক্ষা-নিরীক্ষায় যায় তবে এক ব্যাটসম্যান কম নিয়ে খেলতে হতে পারে। মুস্তাফিজের বদলে রনি এবং সাইফের জায়গায় ফিরতে পারেন রুবেল হোসেন। সেক্ষেত্রে সাইফউদ্দিনের ব্যাটিংটা পাবে না বাংলাদেশ। আবার সাইফের জায়গায় সৌম্য বা আরিফুলকে খেলালে তাদের থেকে ১০ ওভার বোলিং পাওয়া কঠিন। আর তাই সৌম্যকে খেলনো হতে পারে রাব্বির জায়গায়।

মাশরাফিও ওপরে সুযোগ দেওয়ার পক্ষে সৌম্যকে। কারণ তিনি মনে করেন, সৌম্য সরকার হয়ে উঠতে পারেন ওপেনিংয়ের একজন বদলি। এছাড়া সৌম্যর বোলিং থাকার কারণে সাতের বিকল্প হতে পারেন তিনি। মাশরাফির মতে, বিশ্বকাপ চিন্তায় এক থেকে ছয় নম্বর পর্যন্ত খুব বেশি পরিবর্তন হওয়ার সুযোগ কম। আর বোলিং অলরাউন্ডার হিসেবে আরিফুলকে খেলানো ঝুঁকি বলেও মত মাশরাফি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment