অচল কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস;স্থানীয়দের অবরোধ

কুমিল্লা প্রতিনিধিঃ-

অখণ্ড কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ক্যাম্পাসের দাবিতে উত্তাল বিশ্ববিদ্যালয় এলাকা। সকাল থেকে ক্যাম্পাসের আশেপাশের সকল দোকানপাট বন্ধ করে আন্দোলন করছে স্থানীয় এলাকাবাসি। যার ফলে অচল হয়ে পড়েছে ক্যাম্পাস এলাকা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পের অন্তর্ভুক্ত ২০০ দশমিক ২২ একর জমি ক্যাম্পাসের পাশে না নিয়ে তিন কিলোমিটার দূরে কেন নেওয়া হচ্ছে এর প্রতিবাদে রবিবার সকাল থেকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সকল দোকানপাট বন্ধ রেখে এবং রাস্তার মোড়ে মোড়ে টায়ারে আগুন জ্বালিয়ে সকল যান চলাচল বন্ধ রেখে প্রতিবাদ করছে স্থানীয়রা।

যার ফলে সকালের নাস্তাসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের বিভিন্ন কাজে প্রতিবন্ধকতার শিকার হোন। ‘একদফা একদাবি মানতে হবে মানতে, অখন্ড ক্যাম্পাস চাই, অপশক্তির কালো হাত ভেঙ্গে দাও’ এমন দাবিতে বর্তমানে উত্তাল রয়েছে বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা।

এ সময় তারা বিশ্ববিদ্যালয় স্থানান্তর না করে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ভূমি নিয়ে উন্নয়ন করার আহবান জানান। স্থানীয়দের দাবি ক্যাম্পাসেরর পাশে যত জায়গা লাগে তা দেব তবুও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে অন্য জায়গায় যেতে দেব না।

আবুল কাশেম নামের স্থানীয় একজন যুবলীগ নেতা বলেন,’ক্যাম্পাসের পাশে দরকার লাগলে ৭০০ একর জায়গা দেব। কিন্তু ক্যাম্পাসকে বিভক্ত হতে দেব না।’

উল্লেখ্য, গত ২৩ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১১তম সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। যেখানে প্রকল্পের জন্য ব্যয়িত অর্থের অনেকাংশই ব্যয় হবে ২০০ দশমিক ২২ একর ভূমি অধিগ্রহণে। ভূমি অধিগ্রহণে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ৭, ৯, ১২ এবং ১৩ নং মৌজার অন্তর্ভুক্ত জমি নির্ধারণ করা হয়েছে। যেখানে ১২ ও ১৩ নং মৌজা হচ্ছে রাজারখলা গ্রামের মৌজা। যা বিশ্ববিদ্যালয় থেকে প্রায় তিন কিলোমিটার দূরে অবস্থিত।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment