সেনাবাহিনীর সুযোগ-সুবিধা বাড়ানোর আশ্বাস রাহুলের

সেনাবাহিনীর সুযোগ-সুবিধা বাড়ানোর আশ্বাস রাহুলের

২০১৯ সালে ক্ষমতায় গেলে সেনাবাহিনীর সুযোগ-সুবিধা আরও বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

তিনি সেনাবাহিনীর জন্য এক র‌্যাংক এক পেনশন (ওআরওপি) নীতি পূরণের ঘোষণা দিয়েছেন। মোদি সরকার ওআরওপি নিয়ে সেনা কর্মকর্তাদের সঙ্গে প্রতারণা করেছেন বলেও অভিযোগ তোলেন কংগ্রেস নেতা।

শনিবার দিল্লিতে দলের সদর দফতরে রাহুল সাবেক সেনাকর্মীদের সঙ্গে আধা ঘণ্টা বৈঠক করেন। পরে সংবাদ সম্মেলনে ওই প্রতিশ্রুতি দেন কংগ্রেস সভাপতি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

রাহুল বলেন, সাবেক সেনা সদস্যরা তাকে জানিয়েছেন, বিজেপি সরকার এখনও ওআরওপি বাস্তবায়ন করেনি। মোদির রাফাল যুদ্ধবিমান কেলেঙ্কারির বিষয়ে ক্ষোভ উগরে দিয়ে রাহুল বলেন, ‘এ সরকার অনিল অম্বানিকে দেয়ার জন্য ৩০ হাজার কোটি রুপি ঠিকই পায়। কিন্তু সেনাদের ওআরওপি খাতের জন্য মাত্র ৮ হাজার ৩০০ কোটি রুপি নেই।’ সাবেক সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে আরও উপস্থিত ছিলেন- মনমোহন সরকারের প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি, সর্বভারতীয় কংগ্রেস কমিটির (এআইসিসি) সাধারণ সম্পাদক অশোক গহলৌত, দলের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালারা।

বৈঠক সেরে বেরিয়ে অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৎবীর সিং সাংবাদিকদের বলেন, ‘কংগ্রেসকে আমরা অনুরোধ করেছি, প্রধান বিরোধী দল হিসেবে তারা যেন সরকারের কাছে ওআরওপি প্রসঙ্গ তোলে।’

বেশ কয়েক বছর ধরেই ওআরওপির দাবিতে আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন সৎবীর। সাংবাদিকদের কাছে তিনি অভিযোগ করেন, মোদি সরকার ২০১৫ সালে ২৪ লাখ সাবেক সেনাকর্মীর জন্য ওআরওপি চালু করার কথা ঘোষণা দিয়েছিলেন। কিন্তু বাস্তবায়নের ধারে কাছেও যাননি।

সৎবীর বলেন, ‘সৈনিক হয়েও আজ আমরা পথে পথে। দুর্ভাগ্যজনকভাবে ১২৩১ দিন ধরে আমরা আন্দোলন করে যাচ্ছি। আজ পর্যন্ত প্রধানমন্ত্রী মোদিকে পাঠানো চিঠিগুলোর প্রাপ্তি স্বীকার পর্যন্ত করা হয়নি। সর্বশেষ চিঠিটি পাঠানো হয়েছে পাঁচ দিন আগে। অপমানিত বোধ করছি আমরা।’

রাহুল জানান, সাবেক সেনা সদস্যদের অমর্যাদা, ক্ষোভ আর হতাশায় তিনি ব্যথিত। তারা হয়তো আপনাদের প্রকাশ্যে সবটুকু বলতে পারবেন না। কিন্তু বৈঠকে সবই বেরিয়ে এসেছিল।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment