মুক্তিযোদ্ধাকে হত্যার দায়ে দুইজনের মৃত্যুদণ্ড, একজনের যাবজ্জীবন

নরসিংদীর শিবপুর উপজেলার বিরাজনগর এলাকার মুক্তিযোদ্ধা আব্দুল হাইকে হত্যার অভিযোগে তার সৎ দুই ভাইকে মৃত্যুদণ্ড এবং একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে আরও তিন আসামিকে খালাস দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৩০ অক্টোবর) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩ এর বিচারক মো. মনির কামাল অভিযোগপত্রের ১৪ জন সাক্ষীর জবানবন্দি গ্রহণ করে এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন আব্দুল হাইয়ের সৎভাই জাকির হোসেন এবং আমজাদ হোসেন।

মৃত্যুদণ্ডের সঙ্গে তাদের ২০ হাজার টাকা করে অর্থদণ্ডও দিয়েছেন আদালত। অপর আসামি আব্দুল মান্নানকে যাবজ্জীবন কারাদণ্ডের সঙ্গে ২০ হাজার অর্থদণ্ড দিয়েছেন আদালত।

রাষ্ট্রপক্ষ তিনজন আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত করতে না পারায় আদালত তাদের খালাস দিয়েছেন।

খালাসপ্রাপ্তরা হলেন মো. শাহীন, জাহাঙ্গীর আলম ও রফিক।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মাহবুবুর রহমান মামলাটি পরিচালনা করেন। তার সহযোগী অ্যাডভোকেট মেহেদী হাছান এসব তথ্য জানান।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৬ সালের ২৬ মার্চ রাত ৯টার দিকে মুক্তিযোদ্ধা আব্দুল হাই বিরাজনগর বাজার থেকে নিজ এলাকার শিশু মিয়াকে সঙ্গে নিয়ে বাড়ি ফিরছিলেন। পথের মধ্যে পিতার সম্পত্তি সংক্রান্ত বিরোধের জের ধরে আব্দুল হাইয়ের সৎ ভাই জাকির হোসেন আমজাদসহ মান্নান, শাহীন, জাহাঙ্গীর ও রফিকদের নিয়ে ধারালো চাপাতি দিয়ে কুপিয়ে মারাত্মক জখম করে। শিশু মিয়া ও ভিকটিমের চিৎকারে লোকজন আসতে থাকলে তারা পালিয়ে যায়। এরপর আব্দুল হাইকে শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাসপাতালে নিয়ে যাওয়ার কিছুক্ষণ পর তিনি মারা যান।

ওই ঘটনায় নিহতের বড় ছেলে রিমন মিয়া শিবপুর থানায় বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। পরে ২০১৭ সালের ২২ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ (পরিদর্শক) সৈয়দ মিজানুর ইসলাম আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ওই বছর ২৮ নভেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment