স্কুল বাসে ঘর বেঁধেছে যে পরিবার

মানুষ কতরকম স্বপ্নই তো দেখে। কিছু কিছু স্বপ্ন এত বেশি অবাস্তব যে সেগুলি পূরণ করা সম্ভব হয় না সবার পক্ষে। তবে ব্রিটিশ –আমেরিকান নারী ডেবি মায়েস তার অবাস্তব স্বপ্নটাকে বাস্তবে রূপ দিতে পেরেছেন নিজের দৃঢ়তার জন্য।

যুক্তরাজ্যের ওয়েগানে বসবাসরত ডেবীর বিয়ে হয় যুক্তরাষ্ট্রের টেক্সাসে বসবাসরত গাবরিয়েল মায়েসের সঙ্গে। এই দম্পতির চারজন সন্তান রয়েছে। যাদের বয়স যথাক্রমে ১০, ৭, ৬ আর ২ বছর।ডেবীর স্বপ্ন ছিল পরিবারের সব সদস্যকে একসঙ্গে নিয়ে ঘুরে বেড়াবেন আমেরিকার বিভিন্ন অঞ্চল। তা নিয়ে দীর্ঘদিন ধরে বিভিন্ন পরিকল্পনা করেছেন তিনি। ইউটিউব দেখে একসময় তার মাথায় আসে একটা স্কুল বাস বাড়িতে রূপান্তরিত করে সেটা নিয়েই সারাদেশ ঘোরার। এমন পরিকল্পনায় সায় দেন তার স্বামী গাবরিয়েলও ।শুরু হয় স্কুলবাসকে বাড়ি বানানোর পরিকল্পনা। এজন্য মায়েস দম্পতি তাদের ৫ হাজার স্কয়ার ফিটের বাড়িটি বিক্রি করে দেন। তার বদলে তারা একটি স্কুল বাস কেনেন। সেই বাসটিতে তার মোবাইল হোম তৈরি করেন। এ ব্যাপারে অবশ্য টেক্সাসের একটি কোম্পানি তাদের যথেষ্ট সহযোগিতা করে।

মায়েস দম্পতি তাদের চার সন্তানকে নিয়ে ২০১৭ সালের ফ্রেবুয়ারি মাসে যাত্রা শুরু করেন। সেই মোবাইল বাড়িতে প্রয়োজনীয় রান্নাঘর, শোয়া, খাওয়া-দাওয়া করার জায়গা, সোফা, টিভি, ফ্রিজ, টয়লেটসহ সব ব্যবস্থাই রয়েছে।

ডেবী বলেন, বাসে তাদের ঘর তৈরির পর পরিবারের মধ্যে বন্ধন আরও দৃঢ় হয়েছে। কারণ বাড়িতে থাকতে তারা একেকজন একেক রুমে থাকতেন। এখন সবাই একসঙ্গে অভিযানের সুযোগ পেয়েছেন। এখন তারা একসঙ্গে মুভি দেখেন, বই পড়েন।

ডেবী জানান, মোবাইল হোমে তাদের জীবন এখন সহজ হয়ে গেছে। তার ভাষায়, জিনিসপত্র কিংবা কাপড়চোপড় তাদের কাছে তত গুরুত্বপূর্ণ নয়। দিনের একটা বড় সময় তারা বাইরে কাটান অথবা পরিবারের সদস্যদের সঙ্গে গল্প করে সময় পার করেন।

মায়েস পরিবার ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে আবারও স্থায়ী ভাবে বসবাস করার পরিকল্পনা করছেন। কিন্তু সেখানে বাড়ি বানানোর আগে তারা মেক্সিকো এবং অন্যান্য জায়গা ঘোরা শেষ করতে চাইছেন।

ডেবী বলেন, মোবাইলে হোমে ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা জীবনের প্রতি তাদের দৃষ্টিভঙ্গী পরিবর্তন করে দিয়েছে। ডেবী জানান, জীবন নিয়ে যারা হতাশায় ভূগছেন তাদের অনেকের কাছ থেকেই তারা প্রতিদিন অনেক ই-মেইল পান। কিন্তু তাদের কেউই নিজেদের অবস্থা পরিবর্তন করার সাহস দেখান না। ডেবী বলেন, জীবনের সব কিছুই আপনার পরিকল্পনা মতো হবে তা নয়। লোকে কি ভাবল, এটা ভেবে সময় নষ্ট করা ঠিক নয়। আপনি যদি নিজের অবস্থা নিয়ে অখুশী থাকেন তাহলে আপনাকেই আপনার অবস্থা পরিবর্তন করতে হবে। এই পরিবর্তনই আপনাকে মুক্তির স্বাদ দেবে , জীবনকে ভালবাসতে শেখাবে।সূত্র : ইনডিপেন্ডেন্ট, লাভমানি

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment