মামলার প্রথম দফা শুনানি শেষ

সাংবাদিক জামাল খাশোগির হত্যা মামলায় অভিযুক্ত ১১ জনের বিচার শুরু করেছে সৌদি আরব। রাজধানী রিয়াদে গতকাল বৃহস্পতিবার এ হত্যাকাণ্ডের ঘটনায় মামলার প্রথম দফা শুনানি শেষ হয়েছে।

বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের সরকারি আইনজীবীরা এ মামলায় বিবাদীদের পাঁচ জনের মৃত্যুদণ্ড চেয়েছেন। তাদের দাবি,খাশোগিকে বুঝিয়ে-শুনিয়ে দেশে ফিরিয়ে আনার জন্য কয়েকজন সৌদি এজেন্টকে ইস্তাম্বুল পাঠানো হয়েছিল। কিন্তু শৃঙ্খলাভঙ্গকারী ওই সৌদি এজেন্টরা তাকে হত্যা করেছে।

খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে পাঁচ সন্দেহভাজন আসামিকে ফাঁসির সুপারিশ করেছে সৌদি প্রশাসন।

সম্প্রতি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে এই হত্যাকাণ্ডের জড়িত এমন ১৫ জন ব্যক্তির ছবিসহ একাধিক তথ্য প্রকাশ করেছে তুরস্ক। কিন্তু এদের কেউ এখন এই মামলার আসামিদের মধ্যে আছে কীনা তা স্পষ্ট নয়। এদিকে যুবরাজ মোহাম্মদ বিন সালমান এই ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করলেও পশ্চিমা দেশগুলো তাকেই দায়ি করছেন।

এদিকে আল জাজিরা বলছে, খাশোগি হত্যার বিচার সম্পর্কে সৌদি সরকারি গণমাধ্যমেও খুব কমই তথ্য পাওয়া যাচ্ছে। যে ফৌজদারি আদালতে বিচার চলছে তার প্রথম অধিবেশনে মামলার শুনানি হয়েছে। সেখানে ১১ জন আসামি এবং তাদের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

আসামিপক্ষের আইনজীবীরা অভিযোগপত্রের একটা কপি চেয়েছেন। এটি পর্যালোচনা করার সময়ও চেয়েছেন। পরবর্তী শুনানির তারিখ এখনো নির্ধারিত হয়নি।

গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি। ১৯ অক্টোবর মধ্যরাতে খাশোগি নিহত হওয়ার কথা স্বীকার করে সৌদি আরব। তবে হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান কিংবা অন্য কোনো ঊর্ধ্বতন কর্মকর্তার সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দেশটি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment