ভারত ও পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ, নিহত ২

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা (লাইন অফ কন্ট্রোল) বরাবর ভারত আর পাকিস্তানি সেনাবাহিনীর মধ্যে ব্যাপক গোলাগুলি চলছে।  সোপিয়া জেলায় ভারতীয় সেনার অভিযানে দুই জঙ্গি নিহত হয়েছে।  আজ বুধবার সেনা অভিযানে নিহত দুজন জইশ-ই-মোহম্মদ সংগঠনের সদস্য ছিল।

বিবিসির অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার ভারতীয় সেনাবাহিনীর গোলার আঘাতে পাকিস্তানের তিনজন নারী ও একটি শিশু মারা গেছে।  আহত হয়েছেন ১১ জন।  অন্যদিকে পাকিস্তানি বাহিনীর পাল্টা ছোঁড়া গোলায় পাঁচজন ভারতীয় সৈনিকের আহত হয়েছে।

আজ সকালে কাশ্মীরের মীমান্দার এলাকায় তল্লাশি চালায় বাহিনী।  এ সময় জঙ্গিদের সঙ্গে পাল্টাপাল্টি গুলিবর্ষণের ঘটনা ঘটে।  তাতেই প্রাণ হারান দুই জঙ্গি।

এর আগে গতকাল মঙ্গলবার ভোর রাত সাড়ে ৩টায় পাকিস্তানের বালাকোটের কাছে জঙ্গিঘাঁটিতে বিমান হামলা চালায় ভারতীয় সেনারা।  ১২ টি যুদ্ধ বিমান নিয়ে পাকিস্তানের আকাশ সীমার প্রায় ৮০ কিলোমিটার ভেতরে ঢুকে মোট এক হাজার কেজি বোমা ফেলে তারা।  এতে পুলওয়ামার হামলার পেছনে থাকা জইশ-ই-মুহম্মদের একটি প্রশিক্ষণ শিবির ধ্বংস করে দিয়েছে বলে দাবি করেছে ভারত।

এদিকে পাকিস্তানী বাহিনী জানিয়েছে, তাদের বিমানবাহিনী পাল্টা ধাওয়া করলে জঙ্গলের ওপরে বোমা ফেলে চলে যায় ভারতীয় বিমানগুলো। এতে কোনো প্রাণহানি হয়নি বলেও দাবি করে ইমরান সরকার।

বিবিসি বলছে, গতকাল মঙ্গলবার সন্ধ্যা থেকে কোটলি সেক্টরে ভারতীয় বাহিনীর ছোঁড়া গোলায় চারজন নিহত হন।  এ ছাড়াও রাওয়াকোট, ভাঁওর, চাকৌতে মেশিনগান থেকে গুলি চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী। তারা মর্টারও ছোড়ে বলেও অভিযোগ করেছে পাকিস্তান।

অন্যদিকে ভারতীয় সেনাবাহিনী বলছে, ‘কাশ্মীরের আখনুর, নৌশেরা সেক্টরগুলিতে কোনো প্ররোচনা ছাড়াই সংঘর্ষ বিরতির চুক্তি ভেঙ্গেছে পাকিস্তান। ভারতীয় সেনাও উপযুক্ত জবাব দিয়েছে।’

এসব গোলা বিনিময়ের ঘটনায় ১১ জন ভারতীয় সেনাসদস্য আহত হয়েছে। তাদের সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।শ্রীনগর থেকে বিবিসি সংবাদদাতা জানাচ্ছেন, উত্তর কাশ্মীরের উরি সেক্টরে নিয়ন্ত্রণ রেখার দুদিক থেকেই ব্যাপক গোলাগুলির খবর পাওয়া যাচ্ছে।

ওই এলাকার বেসামরিক নাগরিকদের নিয়ন্ত্রণ রেখা থেকে দূরে থাকতে বলা হয়েছে। নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি সব সরকারি স্কুল কলেজ বন্ধ করে দিয়েছে পাকিস্তান প্রশাসন।গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলার পর কাশ্মীর উপত্যকার নিরাপত্তা জোরদার করেছে ভারত।  বিভিন্ন জায়গায় নিয়ম করে তল্লাশি চলছে।  এই হামলার পর ভারত- পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া উত্তেজনা নতুন মাত্রা নিয়েছে।

পাকিস্তান বলেছে, ভারত যা করেছে তার জবাব দেওয়া হবে। পাশাপাশি সে দেশের জনগণকে সমস্ত পরিস্থিতির জন্য তৈরি থাকতে বলেছেন প্রধানমন্ত্রী ইমরান খান।  কার্যত হুমকির সুরে ইসলামাবাদ বলেছে, ভারতের জন্য চমক অপেক্ষা করে আছে।

এমতাবস্থায় চীন থেকে শুরু করে আমেরিকাও প্রতিক্রিয়া দিয়েছে। আমেরিকা বলেছে, পাকিস্তানকে সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণ করতেই হবে। দুপক্ষকেই উদ্ভুত পরিস্থিতি থেকে সরে আসার কথাও বলেছে ট্রাম্প প্রশাসন। মার্কিন বিদেশ সচিব  মাইক পম্পেও বলেন,  ‘আমরা চাই ভারত এবং পাকিস্তান  উভয় পক্ষই পরিস্থিতি নিয়ন্ত্রণ করবে। দু’দেশেরই  বিদেশমন্ত্রীর    সঙ্গে  কথা  হয়েছে পম্পেওর।’অন্যদিকে ভারতের স্ট্রাইকের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার বার্তা দেয় চীন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment