মোদি চীনকে ভয় পান: রাহুল

জঙ্গি নেতা মাসুদ আজহারকে গ্লোবাল টেরোরিস্ট তালিকায় ফেলার প্রস্তাবে চীনের ফের ভেটোতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেই দোষারোপ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। বৃহস্পতিবার (১৪ মার্চ) মোদিকে আক্রমণ করে রাহুলের টুইট, মোদি আসলে দুর্বল। চিনের প্রেসিডেন্ট জি জিংপিংকে ভয় পান।

মোদি-জিংপিং সম্পর্ককে কটাক্ষ করে রাহুল বলেন, চীন ভারতের বিরুদ্ধে কথা বলছে। আর মোদিজির মুখ থেকে একটি কথাও বের হচ্ছে না। গুজরাতে জিংপিংয়ের সঙ্গে দোলনায় দুলেছেন। দিল্লিতে আলিঙ্গন করেছেন। তারপরেই জিংপিংয়ের কাছে মাথা নত।

কংগ্রেসের টুইট, চিন যেভাবে ভয়াবহ জঙ্গি মাসুদ আজহারকে গ্লোবাল টেরোরিস্ট তকমা দেওয়ার ক্ষেত্রে ভেটো দিচ্ছে, তাতে দেশবাসীর মনে একটাই প্রশ্ন, জিংপিং-মোদির বন্ধুত্ব কী হল?

কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার টুইট, দুঃখের বিষয়, মোদিজির বিদেশনীতি বার বার ফ্লপ হচ্ছে৷ এমনকী কান্দাহার বিমান ছিনতাইয়ে মাসুদকে ছেড়ে দেওয়ার বিষয়ে বিজেপি-র ভূমিকারও তীব্র সমালোচনা করছে কংগ্রেস।

মাসুদ আজহারকে নিষেধাজ্ঞার প্রস্তাবে আপত্তি, চীনের বাধায় আটকে গেল নিষেধাজ্ঞা। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ফের মাসুদকে জঙ্গি তকমা দেওয়ার প্রস্তাবে ভেটো দিল চীন। এই নিয়ে চারবার এই প্রস্তাবে ভেটো দিল বেইজিং।

নিরাপত্তা পরিষদে মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার প্রস্তাব এনেছিল ভারত, মার্কিন যুক্তরাজ্য ও ফ্রান্স। তবে চীনের তরফ থেকে আগেই জানানো হয়েছিল যে এই প্রস্তাবের বিরোধিতা করতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয় তরফ থেকে বলা হয়েছিল, কেবলমাত্র দায়িত্বপূর্ণ সিদ্ধান্তই নেবে চীন। পুলওয়ামা হামলার পরই নিরাপত্তা পরিষদে মাসুদকে এই তকমা দেওয়ার প্রস্তাব পুনরায় গৃহীত হয়েছিল।

 

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment