মাদক বিরোধী যুদ্ধের তদন্ত বিতর্কে আইসিসি ছাড়লো ফিলিপাইন

২.বিশ্বের দ্বিতীয় রাষ্ট্র হিসেবে জাতিসংঘের আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট (আইসিসি) ছাড়লো ফিলিপাইন। এই সংস্থাটি ছাড়ায় ম্যানিলার সিদ্ধান্তটি আজ রোববার থেকে আনুষ্ঠানিকভাবে কার্যকর হওয়ার কথা অন্যান্য সদস্যদের জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস অবহিত করেছেন বলে শনিবার জানিয়েছেন বিশ্বসংস্থাটির মুখপাত্র এরিক কানেকো। ইয়ন, স্ট্রেট টাইমস

৩.ফিলিপাইনে মাদক বিরোধী অভিযানের নামে বহু মানুষকে হত্যা করা হয়েছে বলে অধিকার সংগঠনগুলোর অভিযোগে সারা দিয়ে তা তদন্ত করার ঘোষণা দেয়ায় গত বছরই সংস্থাটি ছাড়ার পরিকল্পনা জানায় ম্যানিলা। তাতে আইসিসির নীতি অনুযায়ী বিষয়টি উপলবিদ্ধ ও পর্যালোচনার জন্য রাখা হয়েছিলো।

৪.ফিলিপাইন বিতর্কি বিচারের উদাহরণ দিয়ে সংস্থাটি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। আইসিসি গত জানুয়ারিতে আইভরিকোস্টের নেতা লরেন্ট ব্যাগবোকে খালাস দেয় এবং ২০১৮ সালে কঙ্গোর সাবেক ভাইস প্রেসিডেন্ট জিয়ান পিয়ার বেম্বাকে নির্দোষ ঘোষণা দেয়। তাদের সঙ্গে যে অন্যায় করা হয়েছে তা ফিলিপাইনের কর্মকর্তাদের ব্যাপারে হতে দেয়া হবে না বলে দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে জানিয়েছেন।

৫.আইসিসি ২০০২ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর ২০১৭ সালেই সংস্থাটি ত্যাগ করে বুরুন্ডি। এবং জাম্বিয়া, সাউথ আফ্রিকা, কেনিয়া ও গাম্বিয়া ইতোমধ্যেই সংস্থাটি ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। আইসিসির বিরুদ্ধে পক্ষ্যপাত ও আফ্রিকানদের বিরুদ্ধে অন্যায় আচরণের অভিযোগ ক্রমাগতভাবে বাড়ছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment