আর্থিক লেনদেনে অনলাইনে গত এক বছরে অপরাধের সংখ্যা বেড়েছে ৫ গুণ

বাংলাদেশের পুলিশ বলেছে আর্থিক লেনদেনে অনলাইন অপরাধের সংখ্যা ২০১৭ থেকে ২০১৮ সালে বেড়েছে প্রায় পাঁচ গুণ। মোবাইল ব্যাংকিং করতে গিয়ে প্রতারণার শিকার হয়েছে এমন ঘটনা প্রায় শোনা যায়। বিবিসি বাংলা

শফিকুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের একজন চিকিৎসক ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের এক দুপুরে তার কাছে অপরিচিত একটি নম্বর থেকে ফোন আসে । নিজেকে ডাচ্ বাংলা ব্যাংকের একজন নির্বাহি পরিচয় দিয়ে কথা বলেন এক ব্যক্তি। তিনি বলেন, আপনার একাউন্ট বন্ধ করে দেয়া হবে। কিন্তু ফোন করা ওই ব্যক্তি ছিল এক জন প্রতারক । শফিকুল ইসলাম বলেন , ওই ব্যক্তি আমাকে কিছু নির্দেশনা দিলে আমি সেভাবে কাজ করি । পরে দেখি আমার একাউন্টে থাকা ৫০ হাজার টাকা ট্রান্সফার হয়ে গেছে। তিনি পরে এ ব্যপারে থানায় গেলে বুঝতে পারেন ফোন দেয়া সেই লোক কোনো ব্যাংকে কর্মচারি ছিলে না । ইসলাম পরে আর কোনো মামলা করেননি কারন তিনি বুঝতে পারে লোকটি ছিল এক জন প্রতারক ।

সাইবার অপরাধে মধ্যে যেসব অপরাধের কথা শোনা যায় তার মধ্যে মোবাইল ব্যাংকিংগের কথাই বেশি শোনা যায়। লটারির লোভ দেখিয়ে টাকা হাতিয়ে নেয়ার নানা অভিযোগ রয়েছে। ভুক্তভোগিরা মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের কাছে এমন অভিযোগ করে।

মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশ বলেছে আভিযোগ থেকে তারা আভিযোগ গ্রহন করে একটু সময় লাগলেও তারা এর প্রতিকার করে বলছেন বিকাশের কর্পোরেট বিভাগের সামসুদ্দিন হায়দার ডালিম, প্রথমে এটি জিডির করে তার কপি হাতে দিলে আমরা দেখি সেই একাউন্ট থেকে কয়টি ট্রাংজেকসান হয়েছে এবং কোথা থেকে টাকা পাঠানো হয়েছে। এবং পরে আমরা অভিযুক্ত এবং অভিযোগকারি দুজনকে নোটিস দেই। পরে সে ব্যপারে ব্যবস্থা নেয়া হয়। এ ক্ষেত্রে দুই পক্ষকেই সময় দেয়ার ব্যপারটি থেকেই যায়। এটি বড় ধরনের প্রক্রিয়া তাই একটু সময় লেগেই যায়।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment