বাকশাল হলে তো ভোট লাগে না : মান্না

বাকশাল হলে তো ভোট লাগে না : মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ভোট নিয়ে মানুষের উৎসাহ ও আগ্রহ কমে গেছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মানুষ ভোট দিতে যায়নি। উপজেলা নির্বাচনে মানুষ যাচ্ছে না। ডাকসু নির্বাচনে ছাত্ররা সবকিছু উপেক্ষা করে ভোট দিতে গিয়েছিল, কিন্তু দিতে পারেনি। ‘উনার (প্রধানমন্ত্রী) কথা তো ঠিকই, বাকশাল হলে তো আর ভোট লাগে না। উনি এখন সে পথেই যাচ্ছেন। মানুষ মানে না বলে হাজার হাজার কোটি টাকা খরচ করে ভোটের নামে ডাকাতি করছেন।’

বুধবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নাগরিক ঐক্য আয়োজিত ‘স্বাধীনতা ও সাম্প্রতিক রাজনীতি ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এসময় মান্ন বলেন, স্বাধীনতা পুরস্কার- প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘বঙ্গবন্ধুর গড়ে তোলা বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) নিয়ে বিভিন্ন ধরনের অপপ্রচার থাকলেও এই বাকশাল কার্যকর হলে কেউ জনগণের ভোটের অধিকার নিয়ে ছিনিমিনি খেলতে পারত না। জনগণ তাদের পছন্দমতো প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করতে পারত।’
সরকারের সমালোচনা করে মান্না বলেন, জিডিপি মানেই উন্নতি না। কিন্তু জিডিপি বেড়েছে, জিডিপি বেড়েছে বলে সরকার মুখে ফেনা তুলছে। এ দিয়ে সুশাসন নিশ্চিত হয় না। প্রয়োজন গণতন্ত্র। কিন্তু দেশে এখন গণতন্ত্র নেই।

আলোচনা সভায় ড. শাহদীন মালিক বলেন, দেশে এখন চলছে মেগা প্রজেক্ট। যা জনগণের নয়, কিছু মানুষের মেগা উন্নয়ন। এসব মেগা প্রজেক্টের নাম করে শাসকগোষ্ঠী তাদের ক্ষমতাকে আরও পাকাপোক্ত করতে চায়। ক্ষমতা চিরস্থায়ী করতে চায়।

সভায় আরো বক্তব্য রাখেন ডা. জাহিদুর রহমান, রুবি রহমতউল্লাহ ও শহীদুল্লাহ কায়সার প্রমুখ।
সূত্র : বাংলাদেশ প্রতিদিন

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment