‘খালেদার প্যারোলে মুক্তি রাজনৈতিক সিদ্ধান্তের ওপর নির্ভর’

‘খালেদার প্যারোলে মুক্তি রাজনৈতিক সিদ্ধান্তের ওপর নির্ভর’

দুর্নীতির দুটি মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়টি ‘রাজনৈতিক’ সিদ্ধান্তের ওপর নির্ভর করছে বলে মন্তব্য করেছেন তার অন্যতম আইনজীবী ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

খালেদা জিয়ার প্যারোলে মুক্তির গুঞ্জনের বিষয়ে রোববার সুপ্রিম কোর্টে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

‘সুনির্দিষ্ট কারণ দেখিয়ে খালেদা জিয়ার প্যারোলের আবেদন করলে সরকার বিবেচনা করবে’- স্বরাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যের বিষয়ে খন্দকার মাহবুব বলেন, “আমি বারবার বলেছি, প্যারোলে মুক্তির বিষয়টি রাজনৈতিক বিষয়।”

তিনি বলেন, “খালেদা জিয়া প্যারোলে যাবেন কি না বা সরকার প্যারোল দেবে কি না এটি রাজনৈতিক সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। তবে আইনজীবী হিসেবে বলতে পারি, চিকিৎসার জন্য প্যারোল হয়। তবে আমরা চাই আইনগতভাবে খালেদা জিয়া মুক্তি পান।”

জ্যেষ্ঠ এই আইনজীবী বলেন, “ভারত-পাকিস্তানে প্যারোলে মুক্তির নজির আছে। রাজনৈতিক অঙ্গনে প্যারোল প্রায়শই দেখা যায়।”

খালেদা জিয়ার এই আইনজীবী বলেন, কুমিল্লার মামলায় খালেদা জিয়ার জামিন বহাল থাকলেও সরকারের বাধার কারণে আইনি প্রক্রিয়ায় খালেদা জিয়ার জামিনে মুক্তি কঠিন হবে।

তিনি জানান, এখনো দুটি মামলায় (জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা) তার জামিন বাকি আছে। ইতোমধ্যে কোনো মামলা না দিলে এবং ওই দুটি মামলায় জামিন পেলে তিনি কারামুক্তি পাবেন।

এসময় খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন জানান, খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়ে সরকারের কাছে কোনো আবেদন করা হয়নি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment