আজীবন সম্মাননা পাচ্ছেন ইনজামাম-বাউচার

স্পোর্টস ডেস্ক: ক্রিকেট বিশ্বের দুই কিংবদন্তি আন্তর্জাতিক ক্রিকেটে অসামান্য অবদানের জন্য মেরিলিবোন ক্রিকেট ক্লাব থেকে আজীবন সম্মানিত সদস্য হওয়ার গৌরব অর্জন করেছেন ইনজামাম উল হক এবং মার্ক বাউচার। পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম এবং দক্ষিণ আফ্রিকার সাবেক উইকেটরক্ষক বাউচারকে শুক্রবার দিন এমন খেতাবে ভূষিত করা হয়।

ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস এবং শহীদ আফ্রিদির পর পাকিস্তানের হয়ে এমন বিরল সম্মানে ভূষিত হলেন ইনজামাম। ক্যারিয়ারে মোট ১১৯ টেস্ট খেলা ইনজামাম ৫০.১৬ গড়ে করেছেন ৮৮২৯ রান। সাথে ছিল ২৫ টি সেঞ্চুরি। পাশাপাশি ৩৭৮ টি ওয়ানডেতে ৩৯.৫০ গড়ে ১১৭৩৯ রান করেছেন তিনি। এছাড়া ২০০৭ সালে ক্রিকেট ছাড়ার পরেও ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন ইনজামাম।

২০১৬ সালে নিজ দেশের প্রধান নির্বাচক হওয়ার আগে আফগানিস্তানের প্রধান কোচের দায়িত্বও পালন করেছেন তিনি। এদিকে প্রোটিয়াদের মধ্যে অ্যালান ডোনাল্ড, জন্টি রোডস, শন পোলক এবং ডারিল কুলিনানের পর বাউচার পেলেন এমন সম্মাননা। দক্ষিণ আফ্রিকার হয়ে ১৪৬ টেস্ট খেলা বাউচার উইকেটের পেছন থেকে ৫৩০ টি ক্যাচ এবং ২৩ টি স্ট্যাম্পিং ছাড়াও ব্যাট হাতে করেছেন ৫৪৯৮ রান।

এছাড়া ২৯০ টি ওয়ানডেতে ৩৯৫ টি ক্যাচ এবং ২১ টি স্ট্যাম্পিং ছাড়াও তিনি করেছেন ৪৫২৩ রান। টেস্ট এবং ওয়ানডেতে মোট ৯৯৮ টি ক্যাচ এবং স্ট্যাম্পিং নিয়ে বিরল এক রেকর্ডের মালিক বর্তমানে টাইটান্স দলের কোচ বাউচার।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment