খালেদা জিয়ার জীবন-সংগ্রামের ওপর ৮৬০ পৃষ্ঠার বই

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রাজনৈতিক জীবন ও নানা ঘটনাপ্রবাহ নিয়ে বই লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ ও কবি আবদুল হাই শিকদার।

‘খালেদা জিয়া-তৃতীয় বিশ্বের কণ্ঠস্বর’ শীর্ষক বইটির প্রকাশনা অনুষ্ঠান হবে আগামী শুক্রবার (১৭ এপ্রিল)। ওইদিন সকালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ৮৬০ পৃষ্ঠার এই বইটির প্রকাশনা অনুষ্ঠানে দেশের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

খালেদা জিয়াকে নিয়ে লেখা বইটির মূল্য দুই হাজার টাকা। তবে অনুষ্ঠানস্থলে এক হাজার টাকায় বইটি পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

এর আগে খালেদা জিয়ার রাজনৈতিক জীবন ও নানা ঘটনাপ্রবাহ নিয়ে ‘বেগম খালেদা জিয়া : হার লাইফ, হার স্টোরি’ শীর্ষক বই লেখেন বিশিষ্ট সাংবাদিক মাহফুজ উল্লাহ। ৭১৮ পৃষ্ঠার ওই বইতে গৃহবধূ থেকে প্রধানমন্ত্রী, স্বৈরাচারবিরোধী সংগ্রাম, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদে কারাবাস সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্ত্রীর জীবনের এসব ঘটনার অনেক অজানা কথা উল্লেখ্য করেন তিনি।

গত শতকের আশির দশকের প্রথম দিকে স্বামী শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম নিহত হওয়ার পরই নেতাকর্মীতের প্রবল চাপে বিএনপির হাল ধরেন গৃহবধু খালেদা জিয়া। একেবারে গৃহিণী থেকে রাজনীতিতে উঠে আসেন তিনি। বিএনপির জনভিত্তি তৈরি হয় খালেদা জিয়ার হাত ধরেই। এরশাদবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেয়ার পর ১৯৯১ সালের নির্বাচনে জয়ী হয়ে বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হন তিনি। এরপর বহু চড়াই-উতরাই পেরিয়ে বিএনপিকে নেতৃত্ব দিয়ে চলছেন খালেদা জিয়া।

কখনও নির্বাচনে পরাজিত না হওয়া এই সংগ্রামী নারী গত এক বছরের বেশি সময় ধরে কারাবন্দি। বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বর্তমানে তিনি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment