নর্টজে থাকলেও দ. আফ্রিকার বিশ্বকাপ দলে নেই মাল্ডার

আগামী ৩০ মে ইংল্যান্ডে অনুষ্ঠিত ক্রিকেটের বড় আসর বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করলো দক্ণি আফ্রিকা। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কার পর আজ বৃহস্পতিবার জোহানেসবার্গে এক জমকালো আয়োজনের মাধ্যমে ফাফ ডু প্লেসিসকে অধিনায়ক করে এই ঘোষণা করে প্রোটিয়া। এই স্কোয়াডে বাদ দেওয়া হয়েছে অলরাউন্ডার ওয়াইন মাল্ডারকে ও স্থান পেয়েছেন ভিড়িয়েছে পেসার অ্যানরিচ নর্টজে। কোটা পদ্ধতি অনুসরণ না করেই এবারের বিশ্বকাপ দল বাছাই করেছে দেশটি।

আইসিসি ওডিআই দলের র‌্যাঙ্কিংয়ে ৪ নম্বর অবস্থানে থাকা দ. আফ্রিকার একাদশে ওপেনিংয়ে কুইন্টন ডি ককের সঙ্গীর জন্য একাধিক বিকল্প রয়েছে অধিনায়কের হাতে। হাশিম আমলা ও এইডেন মারক্রাম দুইজনই দলে আছেন।

প্রোটিয়াদের একমাত্র উইকেটরক্ষক হিসেবে থাকছেন ওপেনার ডি কক। আর তার বিকল্প উইকেটরক্ষক হিসেবে হেনরিচ ক্লাসেন আলোচনায় থাকলেও ডাক পাননি। এই তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান ১৪টি একদিনের ম্যাচে ২২.৮৮ ব্যাটিং গড়ে সংগ্রহ করেছেন ২৫১ রান। যা নির্বাচকদের সন্তুষ্ট করতে পারেনি। এছাড়া ব্যাটিং অর্ডারে আরো থাকছেন অধিনায়ক ডু প্লেসিস, অভিজ্ঞ জেপি ডুমিনি, ডেভিড মিলাররা। ডুমিনি বল হাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সামর্থ্য রাখেন।

তাদের পেস আক্রমণের নেতৃত্বে থাকবেন সময়ের আলোচিত পেসার কাগিসো রাবাদা। সাথে থাকবেন অভিজ্ঞ ডেল স্টেইন, এন্ডিলে ফেহলুকওয়ায়ো, লুঙ্গি এনজিডি ও ডুয়াইন প্রিটোরিয়াস। দলের অন্যতম বড় ভরসা ইমরান তাহির। লেগ স্পিনে গত বিশ্বকাপের পর থেকেই দলের একজন নিয়মিত পারফর্মার তিনি। এই চার বছরে ওয়ানডে ক্রিকেটে ২৭.৪৬ গড়ে শিকার করেছেন ৯২ উইকেট। যেখানে তার ইকোনমিক রেট ৫ এর কম।

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ স্কোয়াড: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), এইডেন মারক্রাম, ডেভিড মিলার, র‌্যাসি ভ্যান ডার ডুসেন, তাবরেজ শামসি, হাশিম আমলা, জেপি ডুমিনি, ইমরান তাহির, কাগিসো রাবাদা, এন্ডিলে ফেহলুকওয়ায়ো, ডুয়াইন প্রিটোরিয়াস, অ্যানরিচ নর্টজে, ডেল স্টেইন, লুঙ্গি এনজিডি

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment