বিএনপি ঐতিহাসিক দুর্বলতা হল রাজনৈতিক দল হিসেবে গড়ে উঠতে পারেনি, বললেন জিয়া রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. জিয়া রহমান বলেন, অনুন্নত বিশে^ রাজনৈতিক দলের প্রাতিষ্ঠানিক সংস্কৃতি থাকে বা দেখা যায়। এক্ষেত্রে যেহেতু আমাদের রাজনৈতিক প্রতিষ্ঠানগুলো সেভাবে উন্নতি বা বিকশিত হয়নি ফলে রাজনৈতিক সংস্কৃতিতেও অনেক ঘাটতি রয়েছে। কোনো একটি রাজনৈতিক দল যদি কোনো সংকটে পড়ে এবং যৌক্তিকভাবে কোনো সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয় বা তার নেতৃত্বের পক্ষে পার্টি যদি সেই দিকনির্দেশনা মোতাবেক না চলে তাহলে সেখানে একটি নেতিবাচক ঘটনা ঘটার আশঙ্কা থেকেই যায়। ডিবিসি নিউজ

তিনি বলেন, হয়তো দেখা যাবে ৩০ তারিখের আগেই শপথগ্রহণ অনুষ্ঠান হয়েছে। এর মধ্যে দিয়ে খালেদা জিয়ার প্যারোল হোক, আর মুক্তি হোক কিছু একটি হবে বলে ধারণা। আনিস স্যার যখন কোনো কথা বলেন, যখন কোনো প্রশ্ন করেন, তিনি কোনো সূত্র ছাড়া এই প্রশ্নগুলো করেন না। বিএনপির একটি ঐতিহাসিক দুর্বলতা রয়েছে। বিএনপি একটি রাজনৈতিক দল হিসেবে গড়ে উঠতে পারেনি। সেদিক থেকে অনেকটা সঙ্কটময় অবস্থায় বিএনপি রয়েছে। ঠাকুরগাঁওয়ের এমপি জাহিদুর রহমান জাহিদ স্পষ্টভাবে বলেছেন, দুটি ভিন্ন মত আছে। একটি হচ্ছে সংসদে যাওয়ার পক্ষে। আরেকটি সংসদে যাওয়ার বিপক্ষে। কিন্তু আলাল সাহেব বলেছেন যে, সংসদেও এর একটি প্রতিবাদ হতে পারে ।

তিনি আরো বলেন, এখন যদি সব কিছু বিবেচনা করা যায়, এই যে রাজনৈতিক ও বৈশি^ক পরিবর্তন বা বিশ্বায়নের রাজনীতির কথা বলছি, সেটি আমাদের দেশে পরিবর্তিত হচ্ছে। সমাজবিজ্ঞানের জায়গা থেকে বলা যায় নতুন জেনারেশন ঐতিহ্যবাহী রাজনীতি পছন্দ করে না। অনুন্নত বিশ্বে  আমরা আরেকটি জিনিস দেখি রাষ্ট্র খুবই শক্তিশালী। রাষ্ট্রের কাঠামোর ভেতরে যেহেতু গণতান্ত্রিক চরিত্রের অনুপস্থিতি রয়েছে সেই কারণে আমাদের স্থির সুরক্ষা আন্দোলন যেগুলো আছে তার মাধ্যমে অধিকাংশ দাবি রাজনৈতিক দলগুলো আদায় করে। ঐতিহাসিক দুর্বলতার কারণে বিএনপি সেই জিনিসটি করতে ব্যর্থ হয়েছে। সঠিক, বেঠিক হোক আন্দোলন গুলোর মাধ্যমে দাবি আদায় করা যায়।

আপনি আরও পড়তে পারেন