বিএসএমএমইউ’তে রক্তপাতহীন পায়ুপথে লেজার সার্জারি

প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পায়ুপথে (কলোরেক্টাল) বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের কোনোরকম কাটাছেড়া ছাড়াই রক্তপাত বিহীন লেজার সার্জারি সম্পন্ন হয়েছে। শনিবার তিনজন রোগীর সার্জারি করেন কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা।

জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত মুজমদার জানান, আধুনিক প্রযুক্তির লেজারের সহায়তায় পাইলস, ফিস্টুলা ও ফিশার রোগে আক্রান্ত রোগীদের অপারেশন করা হয়। অপারেশনে অংশনেন কলোরেক্টাল সার্জারি বিভাগের ডা. আহসান, ডা. অরুন, ডা. ইশতিয়াক, ডা. শ্যামল, ডা. রাকেশ, ডা. মোঃ ওয়াজিবুল্লা, ডা. আলী রেজা, ডা. সাবরিন। সার্বিক তত্বাবোধান করেন সহযোগী অধ্যাপক ডা. মোঃ আবু তাহের, অধ্যাপক ডা. শাহাদত হোসেন ও অধ্যাপক ডা. মোঃ সাহাদত হোসেন সেখ। লেজার প্রযুক্তি ব্যবহার করে কোনোরকম কাটা ছাড়াই রক্তপাত বিহীন পায়ুপথের রোগসমূহে আক্রান্ত রোগীদের সফলভাবে সার্জারি সম্পন্ন করায় কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দকে ধন্যবাদ জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

উল্লেখ্য, এ সকল রোগীরা দীর্ঘদিন ধরে পায়ুপথের সমস্যায় ভুগছিলেন। যথাসময়ে এই ধরণের রোগীদের অস্ত্রোপচার করা না হলে পায়ুপথে রক্ত যাওয়া, ব্যাথা অনুভূত হওয়া, পুঁজ পড়া, চুলকানী ও পায়ুপথের চারদিকে ভিজে থাকা ইত্যাদি সমস্যায় রোগীগণ কষ্ট পেয়ে থাকেন এবং আরো নানা ধরণের অসুবিধা ভোগ করেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment