চাইলেই ক্যানসারমুক্ত থাকা যায়

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে বর্তমানে ক্যানসার চরম আকার ধারণ করেছে। তবে শুরুতেই এ রোগ চিহ্নিত করা গেলে সহজেই নিস্তার পাওয়া সম্ভব।

আসুন, জেনে নিই ক্যানসারের প্রধান লক্ষণগুলো-কাশি ও ব্রঙ্কাইটিস উভয়ই ল্যাং ক্যানসার এবং লিকওমিয়ার সাধারণ ফ্যাক্টর। ব্রঙ্কাইটিস হলে কাশি এবং বুকব্যথা হয় এবং চিকিৎসায় ব্রঙ্কাইটিস ভালোও হয়। যদি তা না হয়, তা হলে বুঝতে হবে ব্যাপারটি ক্যানসারের দিকে যাচ্ছে। বেশিরভাগ কাশি বিপদের কারণ না হলেও কিছু ক্ষেত্রে তা ফুসফুস ক্যানসারের লক্ষণ হতে পারে। বারবার খাবার গিলতে সমস্যা হলে তা ল্যাং ক্যানসার অথবা সার্ভাইক্যালের শুরুর ধাপ হতে পারে।

শরীরের কোথাও কোনো অপ্রত্যাশিত স্ফীতি বা কোনো ফোলা স্থানের আকার পরিবর্তন হতে থাকলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কারণ এ পরিবর্তন ক্যানসারের লক্ষণ প্রকাশ করে। নারীস্তনে কোনো অস্বাভাবিক মাংসপিণ্ডের উপস্থিতিও ক্যানসারের লক্ষণ। মাসিকের সময় ছাড়া অন্য সময়ে যোনি থেকে রক্তপাত সার্ভিক্যাল ক্যানসারের লক্ষণ হতে পারে। মলদ্বার থেকে রক্তপাতও কোনো কোনো ক্ষেত্রে ক্যানসারের লক্ষণ হতে পারে। বেশিরভাগ ব্যথাই ক্যানসারের লক্ষণ নয়।

তবে ঘনঘন ব্যথা হলে তা চিন্তার বিষয়। তবে মাথাব্যথা হলে আবার এটা ভাবার কারণ নেই বুঝি ব্রেইন ক্যানসার হয়েছে। কিন্তু বুকে নিয়মিত ব্যথা ফুসফুস ক্যানসার বা তলপেটে ক্রমাগত ব্যথা ডিম্বাশয়ের ক্যানসারের লক্ষণ হতে পারে। অন্ত্রের মধ্যে নড়াচড়া যদি সহজ মনে না হয় ও মল স্বাভাবিকের চেয়ে বড় কিংবা অস্বাভাবিক মনে হয়, তাহলে তা মলাশয়ে ক্যানসারের লক্ষণ হতে পারে। প্রস্রাবের সঙ্গে রক্ত আসে, তা হলে তা মূত্রথলি বা কিডনির ক্যানসারের লক্ষণ হতে পারে। আবার মূত্রনালিতে সংক্রমণের কারণেও এটা হতে পারে। তাই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া ভালো।

কোলন ক্যানসারের কারণে খাবার গ্রহণের ক্ষেত্রে কোনো ইচ্ছাই থাকে না। কোনো কারণ ছাড়া ওজন অস্বাভাবিক কমতে থাকে। লিভার ক্যানসারে নখের রঙ পরিবর্তন হয়। তাই নখের বাদামি বা কালো কিংবা ছিটে দাগ ত্বক ক্যানসারের শুরু বলে ধরে নেওয়া যায়। তবে শরীরে অস্বাভাবিক কিছু অনুভূত হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

লেখক : অধ্যাপক ও বিভাগীয় প্রধান মেডিক্যাল অনকোলজি বিভাগ, শহীদ সোহ্রাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, শের-ই-বাংলানগর, ঢাকা চেম্বার : আল-রাজি হাসপাতাল,

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment