বিশ্বকাপে বাংলাদেশ কবে কোথায় কার মুখোমুখি

চার বছর পর আবারও শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ক্রিকেট। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দ্বাদশতম এ আসর বসছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে। ৩০ মে লন্ডনের ওভালে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে ২০১৯ বিশ্বকাপের। ৩০ মে থেকে শুরু হওয়া এ বিশ্বকাপ ১৪ জুলাই পর্যন্ত চলবে। আর মাত্র সাত দিন বাকি এর পরেই মাঠে গড়াবে বিশ্বকাপ।

ইতিমধ্যে ক্রিকেট বিশ্বকাপের পূর্ণাঙ্গ সময়সূচি প্রকাশ করেছে আইসিসি। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। আর বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে ২ জুন প্রতিপক্ষ সেই দক্ষিণ আফ্রিকা।

এ নিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলবেন টাইগাররা। সর্বপ্রথম অংশগ্রহণ করেন ১৯৯৯ সালে। এর পর প্রতিবারই বিশ্বমঞ্চে জায়গা করে নিয়েছেন লাল-সবুজেরা। বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য কোয়ার্টার ফাইনাল। ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড আসরে ইংল্যান্ডকে হারিয়ে শেষ আটে চলে যায় মাশরাফিরা। এর পর আস্তে আস্তে ক্রিকেট পরাশক্তি হিসেবে আবির্ভূত হন তারা। এবার তাদের নিয়ে বড় স্বপ্ন দেখছেন দেশের কোটি ক্রিকেটপ্রেমী।

গেল বছর অক্টোবর পর্যন্ত আইসিসি র‌্যাংকিংয়ে সপ্তম স্থান ধরে রাখায় সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। সেই স্থানে থেকেই বিশ্বকাপ খেলতে যাচ্ছেন মাশরাফি-সাকিবরা।

বাংলাদেশের বিশ্বকাপ সূচি:

আপনি আরও পড়তে পারেন