ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা

জাতীয়তাবাদী ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় সংসদ বাতিল ঘোষণা করা হয়েছে। পাশাপাশি আগামী ৪৫ (পঁয়তাল্লিশ) দিনের মধ্যে জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে নতুন কেন্দ্রীয় সংসদ গঠন করা হবে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজ সোমবার (৩ জুন) এ তথ্য জানানো হয়।

ছাত্রদলের অনুষ্ঠিতব্য কাউন্সিলে প্রার্থী হওয়ার যোগ্যতা নিম্নরুপ- জাতীয়তাবাদী ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে। অবশ্যই বাংলাদেশে অবস্থিত কোন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র হতে হবে এবং কেবলমাত্র ২০০০ ইং সাল থেকে পরবর্তীতে যেকোন বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের কাউন্সিলের তফসিল পরবর্তীতে জানানো হবে।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজিব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ওই কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের ১৪ অক্টোবর। আড়াই বছরের বেশি সময় ধরে মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও রাজিব-আকরাম কমিটিই ছাত্রদল পরিচালনা করে আসছিল। সম্প্রতি ছাত্রদলের নতুন কমিটি গঠন নিয়ে আলোচনা শুরু হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ছাত্রদলের নতুন নেতৃত্ব খুঁজতে সাবেক নেতাদের সমন্বয়ে একটি সার্চ কমিটিও গঠন করে দেন। এই কমিটি নিয়মিত ছাত্রদের দিয়ে ছাত্রদলের কমিটি গঠনের প্রস্তাব করেন। কিন্তু ছাত্রদলের সিনিয়র নেতারা এর বিরোধিতা করে আসছিলেন। তাদের একটি অংশ সিনিয়রদের দিয়ে আহ্বায়ক কমিটির দাবি জানান এবং অন্য একটি অংশ কাউন্সিলের মাধ্যমে নেতৃত্ব নির্ধারণের প্রস্তাব করেন। এরই মধ্যে গত ৩১ মে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির নেতাদের সাথে স্কাইপিতে বৈঠক করেন তারেক রহমান। সেখানে তিনি ছাত্রদল নেতাদের বক্তব্য শুনেন এবং কমিটি গঠন নিয়ে দিক নির্দেশনা দেন।

আপনি আরও পড়তে পারেন