হজের টিকিটের দাম বেশি, ৪ প্রতিষ্ঠানকে ৫০ লাখ টাকা জরিমানা

হজযাত্রীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে রাজধানীর নয়াপল্টনে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় চারটি ট্রাভেল এজেন্সিকে ৫০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২৪ জুন) বিকেলে শুরু হওয়া এই অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নিবার্হী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। অভিযানে রাত ৮টা পর্যন্ত পর্যন্ত চারটি প্রতিষ্ঠানকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হলো- হাসেম এয়ার ইন্টারন্যাশনাল, চ্যালেঞ্জার ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, সানশাইন এক্সপ্রেস ট্রাভেলস ইনকর্পোরেশন এবং গোল্ডেন বেঙ্গল ট্যুরস অ্যান্ড ট্রাভেলস।

সারোয়ার আলম সাংবাদিকদের বলেন, “প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত টাকা নিচ্ছিল এমন অভিযোগ পেয়ে অভিযান চালানো হয়েছে।

‘সরকার হজযাত্রীদের কথা মাথায় রেখে এ বছর ১০ হাজার টাকা করে বিমানভাড়া কমিয়েছে। এবার সরকার বিমান টিকেটের মূল্য এক লাখ ২৮ হাজার টাকা নির্ধারণ করে দিয়েছে। কিন্তু এসব ট্রাভেল এজেন্সি এক লাখ ৪৩ হাজার টাকা থেকে এক লাখ ৫৮ হাজার টাকা পর্যন্ত নিচ্ছিল। তথ্য প্রমাণের ভিত্তিতে এই জরিমানা করা হয়েছে।”

সারওয়ার আলম বলেন, ‘এবার হজকে কেন্দ্র করে শুধু বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনস হজযাত্রী পরিবহন করতে পারবে বলে সরকারি সিদ্ধান্ত হয়েছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী একটি হজ এজেন্সিকে ৩০০-এর বেশি টিকেট দেওয়া যাবে না। কিন্তু সৌদি এয়ারলাইনস এজেন্সিগুলো ৩০০-এর বেশি টিকেট দিচ্ছে। এর ফলে এজেন্সিগুলো বেশি টাকা হাতিয়ে নিচ্ছে হজযাত্রীদের কাছ থেকে।’

আপনি আরও পড়তে পারেন