পুরনো ঢাকায় ওয়াসার পানিতে মলের জীবাণু ও ব্যাকটেরিয়া!

রাজধানীর সায়েদাবাদ ও চাঁদনীঘাটের পানিতে মিলেছে ক্ষতিকর ব্যাকটেরিয়া।

আইসিডিডিআরবি, বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের পরীক্ষার একটি প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

৪ সদস্যের কমিটি হাইকোর্টে যে প্রতিবেদন দিয়েছে, তাতে ৩৪টি নমুনার মধ্যে ৮টিতে মিলেছে ক্ষতিকর ব্যাকটেরিয়া। সেইসাথে কিছু কিছু এলাকার ওয়াসার পানিতেও পাওয়া গেছে মলের জীবাণু।

প্রতিবেদনটি নিয়ে আগামী রোববার (৭ জুলাই) হাইকোর্টে শুনানি হওয়ার কথা রয়েছে।

পানির মান নিয়ে রাজধানীবাসীর ক্ষোভ বেশ পুরোনো। ওয়াসা বারবার তাদের সুপেয় দাবি করলেও, তা সন্তুষ্ট করতে পারেনি তাদের। এমন বাস্তবতায় ২১ মে ঢাকার ৩৪ জায়গার পানির পরীক্ষার নির্দেশ দেন হাইকোর্ট।

এজন্য আইসিডিডিআরবি, বুয়েটের ব্যুরো অব রিসার্চ, টেস্টিং অ্যান্ড কনসোলেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের সমন্বয়ে গঠন করে দেয়া হয় একটি বিশেষজ্ঞ কমিটি। সম্প্রতি যারা প্রতিবেদন দেয় হাইকোর্টকে।

প্রতিবেদনে বলা হয়, ৮টি নমুনায় মিলেছে ক্ষতিকর ব্যাকটেরিয়া, রয়েছে মলের জীবাণুও। সবচেয়ে বেশি খারাপ অবস্থা সায়েদাবাদ ও চাঁদনীঘাটে। শুকনো মৌসুমে পাওয়া যায় উচ্চ মাত্রার অ্যামোনিয়া।

ক্ষতিকর এসব ব্যাকটেরিয়া রোধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে। ঢাকার অন্য এলাকার পানিতে কোনো ধরনের দূষণ আছে কি না, তা খুঁজে বের পরামর্শ তাদের।

ওয়াসার পানি পরীক্ষার আবেদন করে যেই আইনজীবী রিট করেছিলেন, তিনি এখনও প্রতিবেদন হাতে পাননি। জানালেন, অন্য এলাকার পানি পরীক্ষার আবেদনও করবেন তিনি।

আপনি আরও পড়তে পারেন