আজও খালি দিলদারের জায়গা

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় কৌতুক অভিনেতা দিলদারের চলে যাওয়ার ১৬ বছর হয়ে গেল। মাত্র ৫৮ বছর বয়সে ২০০৩ সালের ১৩ জুলাই মৃত্যু বরণ করেন তিনি। মৃত্যুর পর এই অভিনেতাকে আজও মিস করেন বাংলা ছবির দর্শক।

দিলদারের মৃত্যুর এতগুলো বছর পরও তিনি তুমুল জনপ্রিয়। এই অভিনেতা জীবনের শেষ দিন পর্যন্ত চলচ্চিত্রের জন্য কাজ করেছেন। সিনেমার জন্যই পরিবারকে কম সময় দিতেন, ব্যস্ত থাকতেন সিনেমায় শুটিং নিয়ে। ১৯৭২ সালে ‘কেন এমন হয়’ চলচ্চিত্রের মাধ্যমে ঢালিউডে অভিষেক হয় তার। ২০০৩ সালে ‘তুমি শুধু আমার’ ছবিতে কৌতুক অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

সময়ের জনপ্রিয় এই অভিনেতা নেই। তবুও তার কর্মের মাধ্যমে সিনেমা প্রেমীদের মাঝে এখনো বেঁচে আছেন তিনি। তার চলে যাওয়া শুন্যস্থান তৈরি হয়েছে, তবে তার জায়গাটা আজও খালি পড়ে আছে। তার কোনো বিকল্প আর তৈরি হয়নি। তবে তৈরি না হওয়ার কারণ হিসেবে কেউ কেউ মনে করছেন, চলচ্চিত্রে কৌতুক অভিনেতাদের অংশ না থাকায় জন্ম হচ্ছে না নতুন কৌতুক অভিনেতাদের।

দিলদারের সাথে একাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ। তিনি দিলদার প্রসঙ্গে বলেন, কমেডি অভিনয় করা খুব কঠিক কাজ। দিলদার ভাই চৌকশ এক কৌতুকাভিনেতা। দিলদার ভাই বুঝতেন কোনটা কমেডি আর কোনটা ভাঁড়ামি। তার শারীরিক অঙ্গভঙ্গির ভেতর অভিনয় খেলা করতো। তার চলে যাওয়ার পর আর কোনো কৌতুক অভিনেতা আর তৈরি হয়নি।

আপনি আরও পড়তে পারেন