ডায়াবেটিস রোগীরা স্থায়ীভাবে দৃষ্টি হারাতে পারে : ডা. নুজহাত

ডায়াবেটিস শব্দটি আমাদের সবার কাছেই বেশ পরিচিত। এমন কোনো পরিবার খুঁজে পাওয়া যাবে না, যেখানে কোনো ডায়াবেটিসের রোগী নেই। ডায়াবেটিস এমনই একটি রোগ, যা কখনো সারে না। কিন্তু এই রোগকে সহজেই নিয়ন্ত্রণে রাখা যায়।ডায়াবেটিস রেটিনোপ্যাথির কারণে চোখ স্থায়ীভাবে অন্ধ হয়ে যেতে পারে। তবে শুরুতে সঠিক চিকিৎসা নিলে ৯০ ভাগ ক্ষেত্রে রোগীর চোখের দৃষ্টি ভালো রাখা সম্ভব। এ ব্যাপারে পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের  চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী।

প্রথমে জেনে নেয়া যাক রেটিনোপ্যাথি কি?

ডায়াবেটিস মেলিটাসে আমাদের শরীরে গ্লুকোজ সঠিক ভাবে ব্যবহৃত হয় না। ফলে আমাদের চোখের রেটিনার রক্তনালিকার গঠন স্থায়িভাবে পরিবর্তন হয়ে যায়।এতে আমাদের দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হয়। একেই ডায়াবেটিক রেটিনোপ্যাথি বলা হয়। প্রধানত দুই ধরনের রেটিণোপ্যাথি হয়।নন-প্রলিফেরাটিভ ও প্রলিফেরাটিভ ডায়াবেটিক রেটিণোপ্যাথি।

যেসব কারণে ডায়াবেটিস রেটিনোপ্যাথি হতে পারে

ডায়াবেটিস রেটিনোপ্যাথি এমন একটি রোগ যা শারীরের ক্ষুদ্র রক্ত নালীকে আক্রান্ত করে। শরীরের ভিতরের পানি লিক করতে থাকে। রক্তক্ষরণ হতে থাকে। এমনকি ছোট ছোট রক্ত নালীগুলো দুর্বল হয়ে যায়। এই ঘটনা শুধু চোখে না। কিউনিতে হচ্ছে, মাথায় হচ্ছে। হার্টে হচ্ছে, এমনকি আমাদের শরীরের প্রতিটি অঙ্গে আক্রান্ত করছে।

ডায়াবেটিস রেটিনোপ্যাথি হলে চোখের যেসব সমস্যা হয়

ডায়াবেটিক রেটিনোপ্যাথি আক্রান্ত হলে চোখের যে রেটিনা আছে, ছোট ছোট নালী থেকে পানি বের হয়ে আসতে পারে। তৈল জাতীয় কিছু হলুদ রংয়ের পানি জমা হতে পারে। এমন কি রক্তক্ষরণও হতে পারে। এমনকি যে রেটিনা দিয়ে আমরা ভাল দেখি সেটাকে ছিঁড়ে বাহিরে নিয়ে আসতে পারে। এমন সময় অন্ধত্ব হইয়ে থাকে। আর একটি হলো যে জায়গা দিয়ে আমরা ভালো দেখি সেই জায়গায় পানি জমতে পারে। এই সমস্যাগুলো দেখা দিলে আমাদের চোখে রক্ত চলাচল ব্যাহত হয়। ক্ষতির ফলে রেটিনা যেহেতু রক্ত পাচ্ছে না, তখন তার অক্সিজেন সাপ্লাই কমে যায়, অক্সিজেনের অভাব দেখা দেয়। এর মাধ্যমে নতুন রক্তনালী তৈরি হয় কিন্ত এটা ভালো রক্ত হয় না।

 

 

আপনি আরও পড়তে পারেন