স্পেনে প্রাণের উৎসবে গ্রেটার ফরিদপুরবাসীর বনভোজন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদে বসবাসরত ফরিদপুরবাসীর সংগঠন ‘গ্রেটার ফরিদপুর এসোসিয়েশন ইন স্পেন’ এর বার্ষিক বনভোজন গত মঙ্গলবার (২৩ জুলাই) অনুষ্ঠিত হয়েছে।

এই বনভোজনকে কেন্দ্র করে স্পেনের ভ্যালেন্সিয়া সমুদ্র সৈকতে ফরিদপুরবাসীর মিলন মেলায় পরিনত হয়। দিনব্যাপী এই অনুষ্ঠানে ছিল বক্তব্য পর্ব, সকালের নাস্তা, দুপুরের খাবার, বিকালে পিঠাপুলি, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আকর্ষনীয় র‌্যাফেল ড্র। শিশু থেকে শুরু করে সব বয়সের মানুষের এক মিলন মেলায় পরিনত হয় ফরিদপুরবাসীর এই বার্ষিক বনভোজন।

এতেকরে বনভোজন পরিনত হয় এক ধরনে প্রাণের উৎসবে। অনেকেই পরিবার-পরিজন নিয়ে অংশগ্রহণ করেন। সকাল ৬ টার দিকে রাজধানী মাদ্রিদ থেকে বাসযোগে ভ্যালেন্সিয়া শহরের উদ্দেশ্যে রওনা দেন শতাধিক প্রবাসী বাংলাদেশি।প্রায় ৪ ঘণ্টা পর ৩৫৫ কিলোমিটার দূরের গন্তব্যস্থলে পৌঁছান। পথে নিজেদের মধ্যে পরিচয় পর্ব শেষ করার পর গান, কবিতা, কৌতুক আর গল্পে মেতেছিলেন তারা। বনভোজন স্পটে শিশু, কিশোর ও নারী-পুরুষদের অংশগ্রহণে খেলাধুলা এবং মুখরোচক খাবার পরিবেশন করা হয়। প্রবাসে ব্যস্ত জীবনের ক্লান্তি দূর করে প্রশান্তি নিতে এই সমুদ্র ভ্রমণ ও বনভোজনে উপস্থিত হয়েছিলেন দলমত-নির্বিশেষে অন্নান্য জেলার ও অনেক প্রবাসী।

 

বনভোজনে উপস্থিত প্রবাসীরা তাদের প্রতিক্রিয়ায় জানান, অত্যন্ত আনন্দঘন ও নৈসর্গিক পরিবেশে পুরো সময়টা ভাল কেটেছে, যা ভাষায় প্রকাশ করা যাবে না। এ রকম অনুষ্ঠানের মাধ্যমে ফরিদপুরবাসীর সকল মানুষের মধ্যে সৌহাদ্য ও আন্তরিকতা বৃদ্ধি পাবে। এ ধরণের অনুষ্ঠান আরো বেশি বেশি করা উচিৎ বলে জানান বনভোজনে অংশগ্রহণকারী প্রবাসীরা।

পরিশেষে সবাইকে ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে “গ্রেটার ফরিদপুর এসোসিয়েশন” এর সভাপতি মোঃ এমদাদ হাওলাদার বনভোজনের সমাপ্তি ঘোষণা করেন।

আপনি আরও পড়তে পারেন