১৬ বছর পর যুক্তরাষ্ট্রে কার্যকর হতে যাচ্ছে মৃত্যুদণ্ড

১৬ বছর আগে প্রথমবারের মতো মৃত্যুদণ্ড কার্যকর হয়েছিল যুক্তরাষ্ট্রে। ইতোমধ্যে দেশটির ফেডারেল সরকার মৃত্যুদণ্ডে দণ্ডিত পাঁচ কয়েদির সাজা কার্যকরের উদ্যোগ নিয়েছে বলে মার্কিন বিচার বিভাগ ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার (২৬ জুলাই) দেশটির অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় জেল কর্তৃপক্ষকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ কয়েদির সাজা কার্যকর করার জন্য সময় নির্ধারণ করতে নির্দেশনা দেওয়া হয়েছে। চলতি বছরের ডিসেম্বর এবং ২০২০ সালের জানুয়ারিতে এই পাঁচজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।

হত্যার অপরাধে সর্বশেষ ১৬ বছর আগে ২০০৩ সালে ৫৩ বছর বয়সী সেনা লুই জোনস জুনিয়রের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রে মোট ২৯টি রাজ্যে শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড এখনো চালু আছে। গত বছরও রাজ্যগুলোতে অন্তত ২৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তবে ফেডারেল সরকার কয়েক দশক ধরে মৃত্যুদণ্ডের ব্যাপারে কঠোরতা দেখায়নি।

মার্কিন বিচার ব্যবস্থায়, অপরাধের শাস্তি হয় হয়তো ফেডারেল কোর্টে নয়তো স্টেট কোর্টে। অপরাধের গুরুত্ব বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেন সংশ্লিষ্টরা। ১৯৭২ সালে সুপ্রিম কোর্ট এক রায়ে ফেডারেল ও স্টেট উভয় পর্যায়ে মৃত্যুদণ্ড পুরোপুরি রহিত করে। তবে ১৯৭৬ সালে সুপ্রিম কোর্টের আরেক রায়ে কিছু কিছু রাজ্যে মৃত্যুদণ্ড বহার রাখা হয়। ১৯৮৮ সালে ফেডারেল সরকার আইন পাশ করে আবারও মৃত্যুদণ্ড চালুর সিদ্ধান্ত নেয়। তবে কম সংখ্যক আসামিকে এই শাস্তি দেওয়া হয়েছিল।

মার্কিন ফেডারেল সরকারের নতুন ঘোষণা প্রতিক্রিয়া দেখিয়েছে ডেমোক্র্যাটরা ও বিভিন্ন মানবাধিকার সংস্থা। তবে উইলিয়াম বার বলেছেন, বিচার বিভাগ মৃত্যুদণ্ড বহাল রাখতে চায়। অপরাধে ভুক্তভোগী ও তাদের পরিবারের ন্যায্যতার জন্য, যেখানে আমরা প্রতিশ্রুতি-বদ্ধ।

আপনি আরও পড়তে পারেন