রোহিঙ্গা ইস্যুতে সারাবিশ্বে বন্ধুহীন বাংলাদেশ: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে সরকারকে ব্যর্থ। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সারাবিশ্বে বন্ধুহীন হয়ে পড়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিকেলে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা জাসাসের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে আওয়ামী লীগ সরকার একটি ‘শক্ত কথাও’ বলতে পারেনি। আগেও চীন রোহিঙ্গা ইস্যুতে আমাদের সঙ্গে ছিল না, এখনও নেই। মিয়ানমারের পক্ষে তাদের জোরালো অবস্থান।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্য শুনে মনে হয়, তারা মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েছেন। রোহিঙ্গা সমস্যার জন্য তারা বিএনপিকে দোষারোপ করছেন।

ফখরুল বলেন, আমাদের সার্বভৌমত্ব হুমকির মুখে। আমাদের বাংলাদেশের নিজস্ব সংস্কৃতি ধ্বংসের মুখে, গণতন্ত্র ভূপাতিত, মানুষ শৃঙ্খলিত। মানুষের বাক্‌স্বাধীনতা হরণ করেছে একটি ফ্যাসিস্ট সরকার। তাই চেতনার কবি কাজী নজরুল ইসলাম বড় প্রয়োজন। তার জীবনাদর্শ আমাদের বড় প্রয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জাসাসের সভাপতি ড. মামুন আহমেদ। বক্তব্য দেন আবৃত্তি শিল্পী নাসিম আহমেদ, কবি আব্দুল হাই শিকদার, জাসাসের সাবেক সভাপতি রেজাবুদ্দৌলা চৌধুরী, সাধারণ সম্পাদক হেলাল খান প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন