এপাচি হেলিকপ্টার ক্রয় নিয়ে কোন মন্তব্য নয়: আইএসপিআর

মার্কিন বিমান এবং অস্ত্র নির্মাতা সংস্থা বোয়িং অফিশিয়ালি বাংলাদেশ বিমান বাহিনীর কাছে যুক্তরাষ্ট্রের স্টেট অফ আর্ট এএইচ-৬৪ই এপ্যাচি লংবো এট্যাক হেলিকপ্টার বিক্রির ঘোষণা দিয়েছে। সমরাস্ত্র গবেষণা সংস্থা জেন’স তাদের একটি প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে এই বিষয়ে যোগাযোগ করলে সময় সংবাদকে তাত্ক্ষণিকভাবে আইএসপিআর পরিচালক লেফটেনেন্ট কর্নেল আব্দুল্লাহ ইবনে জায়েদ কোন মন্তব্য করতে রাজি হননি।  

জেন’স’র প্রতিবেদনটিতে বোয়িং এর হেলিকপ্টার বিক্রয় শাখার সিনিয়র ম্যানেজার টেরি জেমিন্সন জানান, যুক্তরাষ্ট্রের ফরেন মিলিটারি সেলস চুক্তির অধীনে তারা বাংলাদেশকে এই হেলিকপ্টারগুলো সরবরাহের জন্য প্রস্তুত রয়েছে এবং ইতিমধ্যে বাংলাদেশের সাথে এ ব্যাপারে যথেষ্ট অগ্রগতি সম্পন্ন করেছেন।

তিনি আরও জানান, দক্ষিণ এশিয়ার এই দেশ (বাংলাদেশ) টির সাথে ভবিষ্যতে আরও বিভিন্ন ধরনের হেলিকপ্টার সরবরাহের ব্যাপারে বোয়িং আশাবাদী।

বিশ্বব্যাপী ১৫ টি দেশে সেনাবাহিনীতে প্রায় ১২০০ টি বোয়িং এওএইচ৬৪ এপ্যাচির বিভিন্ন ভার্সনের হেলিকপ্টার বিক্রয় করেছে তারা। ফরেন মিলিটারি সেলস এর অধীনে এটি বাংলাদেশে তাদের প্রস্তাবিত প্রথম অস্ত্র চুক্তি। বোয়িং আশাবাদী খুব শীগ্রই এই সংক্রান্ত বাকি সকল কাজ সম্পাদন হবে।

আপনি আরও পড়তে পারেন