‘অনূর্ধ্ব-১৯ দল দেখিয়েছে, কীভাবে ভালো করতে হয়’

দুনিয়ার অন্যপ্রান্ত দক্ষিণ আফ্রিকায় শক্তিশালী ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে বিশ্বজয় করেছে বাংলাদেশের যুবারা। তবে বেহাল দশায় পড়ে রয়েছে তাদেরই বড়রা। মানে জাতীয় দল পাকিস্তানে বাজে পারফর্ম করে সিরিজের প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে।

পাকিস্তানি দুই ‘শাহ’ বোলারের তাণ্ডবে রাওয়ালপিন্ডি টেস্টের চতুর্থ দিন প্রথম সেশনেই এক ইনিংস ও ৪৪ রানে হেরে গেল বাংলাদেশ। অথচ ১২ ঘণ্টা আগেই দেশের ইতিহাসের অন্যতম সেরা সাফল্য বয়ে এনেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। তাদের দেখাদেখি ভালো কিছু করার পরিবর্তে ভরাডুবিই হয়েছে জাতীয় দলের।

তবে কি এখন যুব ক্রিকেটারদের কাছ থেকে জাতীয় দলের খেলোয়াড়দের শেখার সময় হয়েছে?

ইনিংস ব্যবধানে হারের পর সংবাদ সম্মেলনে এ প্রশ্নের মুখোমুখি হলেন মুমিনুল হক।

উত্তরে তিনি বলেন, অবশ্যই! আপনি যদি কিছু শিখতে চান, তাহলে যেকোনও জায়গা থেকেই শিখতে পারেন। সেটা হোক জুনিয়র বা সিনিয়র দল। আমি মনে করি, অনূর্ধ্ব-১৯ দল আমাদের দেখিয়েছে, কীভাবে ভালো ফলাফল পেতে হয়। ওরা সত্যিই অনেক ভালো করেছে। আমি ওদের অভিনন্দন জানাই।

বর্তমান যুব দলের ইতিবাচক দিকও তুলে ধরেন মুমিনুল। তার বিশ্বাস, এ ব্যাচ থেকে অন্তত ৬-৭ জন ভালো ক্রিকেটার পাবে বাংলাদেশ।

তিনি বলেন, আমার কাছে মনে হয়, অনূর্ধ্ব-১৯ দলের ওরা অনেক বেশি ক্ষুধার্ত ছিল। আর এ দলের ইতিবাচক দিকটা হলো, ওরা গত দুই বছর ধরে একসঙ্গেই ছিল। যে কারণে ওদের পারস্পরিক সম্পর্কটা অনেক ভালো। আর একটা বিষয় হলো, আমার কাছে এটাই বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় অর্জন। এর চেয়ে বড় কিছু এখন আর হতে পারে না।

‘আমার বিশ্বাস, এ বিশ্বকাপের পর বাংলাদেশ দল অন্তত ৬-৭ ভালো ক্রিকেটার পাবে।’

আপনি আরও পড়তে পারেন