আর্জেন্টিনাকে হারিয়ে মূলপর্বে ব্রাজিল

২০২০ সালের টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টে খেলা নিশ্চিত করতে হলে জয় ছাড়া কোনো বিকল্প ছিল না ব্রাজিলের সামনে। তার মধ্যে তৃতীয় ম্যাচে সেলেকাওরা প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে।

তবে সেই পাহাড়সম বাধা ডিঙিয়ে টোকিও অলিম্পিকের টিকিট কেটেছে গত রিও অলিম্পিকে মারাকানা স্টেডিয়ামে সোনাজয়ী ব্রাজিল। রোববার (১০ ফেব্রুয়ারি) দিবাগত রাতে লাতিন আমেরিকার চূড়ান্ত বাছাইয়ে ৩-০ গোলে আর্জেন্টিনাকে হারিয়েছে হলুদ জার্সিধারীরা।

প্রথম দুই ম্যাচে কলম্বিয়া ও উরুগুয়েকে হারিয়ে আর্জেন্টিনা আগেই দক্ষিণ আমেরিকা অঞ্চলের শীর্ষস্থান নিশ্চিত করে রেখেছিল। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে অলিম্পিক ফুটবলে অংশ নেবে এই দুইদলই।

কলম্বিয়ায় আর্জেন্টিনার বিপক্ষে গোল করেছেন জোড়া গোল করেছেন হার্থা বার্লিন উইঙ্গার মাথিয়াস কুনহা। দুই অর্ধে দুই গোল করেছেন তিনি। তবে শুরুটা করেছিলেন পলিনহো। ম্যাচের ১১ মিনিটে তাঁর গোলে আর্জেন্টিনার বিপক্ষে লিড নিয়েছিল ব্রাজিল।

এর আগে কলম্বিয়া ও উরুগুয়ে- দুইদলের বিপখেই ১-১ গোলে ড্র করে বাছাইপর্ব শুরু করেছিল ব্রাজিল। নিজেদের শেষ ম্যাচে উরুগুয়ে কলম্বিয়ার বিপক্ষে জয় পাওয়ার পর মূল পর্বে জায়গা পেতে আর্জেন্টিনাকে হারাতেই হতো পলিনহোদের।

টোকিও অলিম্পিকে ছেলেদের ফুটবলে অংশগ্রহণ করবে ১৬টি দল। স্বাগতিক জাপানের পাশাপাশি থাকবে লাতিন আমেরিকা থেকে সুযোগ পাওয়া দুই দল। আর্জেন্টিনা ও ব্রাজিল অংশগ্রহণ নিশ্চিত করলেও একইদিনে কলম্বিয়ার বিপক্ষে ৩-১ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে উরুগুয়ে।

আপনি আরও পড়তে পারেন