দোহারে ভূমিসেবা প্রদানের মৌলিক ভূমি আইন ও ভূমি অধিকার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

 আবুল হাশেম ফকির

ঢাকার দোহার উপজেলা পরিষদের আয়োজনে, সহকারী কমিশনার (ভূমি)’র কার্যালয়ে জনমুখী ভূমিসেবা প্রদানের উদ্দেশ্যে মৌলিক ভূমি আইন ও ভূমি অধিকার বিষয়ক প্রশিক্ষণ ১১ ও ১২ ফেব্রুয়ারী ২০২০ আয়োজন করা হয়েছে। গতকাল ১১ ফেব্রুয়ারী মঙ্গলবার সকাল ১১ টায় সহকারী কমিশনারের সার্বিক বাস্তবায়নে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশলাল কো-অপারেশন এজেন্সী (জাইকা)’র সহযোগিতায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিবা’র সভাপতিত্বে এ প্রশিক্ষণের উপর আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উদ্বোধক হিসাবে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন তিনি উদ্বোধনী আলোচনায় জমি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন এবং ভূমি আইনের উপর ভোক্তাদের করনীয় ও ব্যবস্থার গ্রহণের জন্য কি কি করতে হবে ওই বিষয় নিয়ে আলোচনা করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিবা’র,সমাপ্তি বক্তব্যে তিনি তার বাস্তব অভিজ্ঞতার আলোকে উপস্থিতিদের সামনে তুলে ধরে বিভিন্ন জনসচেতনতামূলক আলোচনায় জমিসংক্রান্ত বিষয়গুলো নিজের জমি রক্ষা কিভাবে করতে হবে এবং দালালদের খপ্পরে যাতে না পরতে হয় সেব্যাপার সতর্ক থাকার পরামর্শ দেন। তাছাড়া যেকোন পরামর্শ’র জন্য প্রশাসন প্রস্তুত রয়েছে বলে আশ্বাস দেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্র জমিসংক্রান্ত সকল বিষয়ে আইনি ও ভোক্তাদের অধিকার সংরক্ষণ সহ সকল বিষয় নিয়ে খোলামেলা জনসচেতনতামূলক আলোচনায় উপস্থিতিদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং করনীয় কি সেই বিষয়ে পরামর্শ দেন।

এসময় আরো উপস্থিত ছিলেন দোহার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ সাজ্জাদ হোসেন, উপজেলা প্রকৌশলী মশিউর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান সুজাহার বেপারী,নয়াবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামীম আহমেদ হান্নান, কুসুমহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন আজাদ, মাহমুদপুরের চেয়ারম্যান তোফাজ্জল হোসেন মুন্সী, সুরুজ বেপারি, বেপারি,কো-অর্ডিনেটর (জাইকা)জোবাইদা আক্তার, এছাড়াও বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন