করোনাভাইরাসের টিকা আবিষ্কার করলেন ভারতীয় গবেষক

চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস এখন দুনিয়া জুড়ে এক ত্রাসের আবহ সৃষ্টি করেছে । এই ভাইরাসের সর্ব মোট মৃতের সংখ্যা এক হাজারের ঘর ছাড়িয়েছে। বর্তমানে চীনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ২শ’রও বেশি। চলমান এ সঙ্কট চীনকে ভয়াবহ পরিস্থিতির মুখে ফেলেছে। এই মরণ রোগের এতদিন কোন টিকা ছিল না। তবে সম্প্রতি এই ভাইরাসের টিকা আবিষ্কারের পথে বেশ বড় অগ্রগতি অর্জন করলেন অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয় ভাইরোলজিস্‌ট এসএস ভাসন।

তিনি অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন(CSIRO)এ প্রিন্সিপাল ইনভেস্টিগেটর হিসেবে কর্মরত রয়েছেন। ঘাতক করোনা ভাইরাস, যার ভয়ে এই মুহূর্তে সমগ্র বিশ্ব উত্তাল হয়ে রয়েছে সেই ভাইরাসের টিকা আবিষ্কারের কাজ অনেকটাই এগিয়ে ফেলেছেন এই তরুণ বিজ্ঞানী।

উল্লেখ্য, বেঙ্গালুরুর বিআইটিএস পিলানি এবং আইআইএসসি বেঙ্গালুরুর প্রাক্তনী এস এস ভাসান অক্সফোর্ডের ট্রিনিটি কলেজ থেকে ডক্টরেট করেন। ইতিমধ্যেই, ডেঙ্গি, চিকুনগুনিয়া ও জিকা ভাইরাসের ভ্যাক্সিনের উপর কাজ করেছেন এই বিজ্ঞানী। এই মুহূর্তে CSIRO তে তার সাথে কর্মরত নিজের দলের বাকি কর্মীদের সাথে করোনা ভাইরাস স্টক করার কাজ অনেকটাই এগিয়ে ফেলেছেন তিনি। এই বিষয়ে কাজ যেভাবে এগোচ্ছে তাতে আর কিছুদিনের মধ্যেই এই ঘাতক ভাইরাসের টিকা তৈরি করা সম্ভব হয়ে যাবে বলে আশা করেন তিনি।

বলা বাহুল্য, করোনা ভাইরাসের আতঙ্কে এই মুহূর্তে আতঙ্কিত সমগ্র বিশ্ব। চিনে প্রতিদিন বাড়ছে মৃতের সংখ্যা। ভারতেও এই মুহূর্তে এই ভাইরাসের প্রকোপ শুরু হয়ে গিয়েছে। ফলত আতঙ্কে দিন কাটাচ্ছেন অনেকেই। চিনে বসবাসকারী বহু ভরতীয় এই মুহূর্তে আক্রান্ত এবং চিকিৎসাধীন অনেকেই। ঠিক এই মুহূর্তে দাঁড়িয়ে এই বিজ্ঞানীর আবিষ্কার যদি সত্যিই সফল হয় তবে তা নিশ্চিতভাবেই একটি উল্লেখযোগ্য ঘটনা হবে।

আপনি আরও পড়তে পারেন