কিশোরী ধর্ষণের দায়ে যাজককে বহিষ্কার করলেন পোপ

১৬ বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে ২০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল আদালত। এবার সেই জেলবন্দি যাজক রবিন ভাদাক্কুমচেরিকে বহিষ্কার করলেন পোপ ফ্রান্সিস।

রোববার (১মার্চ) এ প্রসঙ্গে ভ্যাটিকানের এক প্রতিনিধি জানান, ২০১৭ সালে কেরালার কোট্টিয়ায়ুর এলাকার সাইরো-মালাবার চার্চের যাজক রবিনের বিরুদ্ধে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছিল। এরপরই তাকে সাসপেন্ড করা হয় চার্চের তরফ থেকে। ২০১৮ সালে সেই মামলার শুনানি শেষ হয়। ২০১৯ সালে তাকে ২০ বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় আদালত। তারপর থেকেই বিষয়টি নিয়ে আলোচনা চলছিল ভ্যাটিকানে। সমস্ত দিক খতিয়ে দেখার শেষ পর্যন্ত জেলবন্দি ওই যাজক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছেন পোপ ফ্রান্সিস।

তাই ওই ব্যক্তিকে আর চার্চের কোনও দায়িত্ব পালন করতে হবে না। চার্চের সঙ্গে তার সমস্ত সম্পর্ক ছিন্ন করা হল।

গত ২০১৬ সালের মে মাসে ১৬ বছরের এক কিশোরীকে ধর্ষণ করেছিল অভিযুক্ত রবিন। এরপর শিশু নির্যাতন আইন (POCSO)-এ তার বিরুদ্ধে মামলা দায়ের হয়। ২০১৭ সালে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল ওই যাজককে। আদালতে যদিও বারবার ধর্ষণের কথা অস্বীকার করেছিলেন সে। এমনকী কিশোরীটি অন্তঃসত্ত্বা হয়ে পড়লে তার প্রাণনাশের হুমকিও দিয়েছিল। চাপ তৈরি করে তাকে বয়ান বদল করতেও বাধ্য করা হয়েছিল। ফলে পুলিশকে ধর্ষণের অভিযোগ জানালেও পরে আদালতে কিশোরী জানায়, তাকে ধর্ষণ করা হয়নি। বরং সম্মতি নিয়েই সহবাস করেছিল রবিন। পরে অবশ্য সব তথ্যই সামনে আসে।- সংবাদ প্রতিদিন।

আপনি আরও পড়তে পারেন