করোনায় দুদক টিমের সিঙ্গাপুর সফর অনিশ্চিত

প্রাণঘাতি করোনা ভাইরাসের আতঙ্ক বিশ্বব্যাপি ছড়িয়ে পড়ায় দুর্নীতি দমন কমিশন (দুদক) টিমের সিঙ্গাপুর সফর অনিশ্চিত হয়ে পড়েছে। ক্যাসিনো কাণ্ড ও অর্থ পাচারের সঙ্গে জড়িতদের বিষয়ে সরজমিন তথ্য নিতে সেখানে যাওয়ার কথা ছিল। সারাবিশ্বে আতঙ্ক ছড়ানো এই ভাইরাসে এরই মধ্যে সিঙ্গাপুরে ১১২ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে কয়েকজন বাংলাদেশিও আছেন।

সংস্থাটির একজন উর্ধ্বতন কর্মকর্তা এ বিষয়টি নিশ্চিত করে বলেন, করোনা ভাইরাসের কারণে আপাতত সফরে যাওয়া হচ্ছে না।

কবে নাগাদ অনুসন্ধানী দলটি সিঙ্গাপুর যাবে তা জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, করোনা ভাইরাসের এই প্রভাব শেষ না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না।

সূত্র বলছে, দুদকের সিদ্ধান্ত অনুযায়ী গত সপ্তাহেই পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি অনুসন্ধানী দল সিঙ্গাপুর যাওয়ার কথা।

দলের সদস্যরা এরই মধ্যে সিঙ্গাপুরে অর্থ পাচারকারী ও ক্যাসিনো কারবারিদের বিষয়ে প্রাথমিক তথ্য পেয়েছে। তাছাড়া টেন্ডারবাজি, অবৈধ দখল, সরকারি কাজে প্রভাব বিস্তার, উন্নয়ন প্রকল্পে দুর্নীতি, অবৈধ সম্পদ ও মানি লন্ডারিংসহ দুদকের তফসিলভুক্ত অপরাধে জড়িত সন্দেহে অন্তত দেড়শ জনের একটি তালিকাও করেছে দুদক।

এর বাইরে আরও প্রায় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে অর্থ পাচারের সুনির্দিষ্ট তথ্য রয়েছে সংস্থাটির অনুসন্ধান দলের হাতে। এরা নানাভাবে অর্থ পাচারের সঙ্গে জড়িত। যাদের অনেকের বিরুদ্ধে বিভিন্ন সময়ে মানি লন্ডারিং মামলাও হয়েছে।

এর আগে সিঙ্গাপুরে গেল পাঁচ বছরে যারা ক্যাসিনোতে গিয়ে জুয়া খেলেছেন তাদের তথ্য চেয়ে চিঠি দেয় দুদক। গত বছরের ৩১শে অক্টোবর সংস্থাটির মহাপরিচালক (মানি লন্ডারিং) এএনএম আল ফিরোজ সিঙ্গাপুরের দুর্নীতি দমন ব্যুরো (সিপিআইবি) প্রধান উয়ং হং কুনের মাধ্যমে সরকারের কাছে সে চিঠি পাঠান।

প্রসঙ্গত, গত বছরের ১৮ই সেপ্টেম্বর আইন শৃঙ্খলা বাহিনীর ক্যাসিনো বিরোধী অভিযান শুরু করে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় শুরু হওয়া ওই অভিযানে একের পর এক প্রভাবশালী রাজনীতিবিদরা গ্রেপ্তার হন। প্রথম দিনেই গ্রেপ্তার হন ঢাকার দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া। গ্রেপ্তারের পরপরই তার কাছ থেকে পাওয়া যায় ক্যাসিনোর সঙ্গে সম্পৃক্ততার তথ্য। খালেদের দেয়া জবানবন্দিতে বেরিয়ে আসে অনেকের নাম। গ্রেপ্তার করা হয় যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাটকে। তদন্তে তার সিঙ্গাপুরে ক্যাসিনো বিলাসের নানা তথ্য বেরিয়ে আসে। নাম আসে আরও অনেকের। তাদের বিষয়ে বিস্তারিত তথ্য জানতে দুদক সিঙ্গাপুরে টিম পাঠানোর সিদ্ধান্ত নেয়।

আপনি আরও পড়তে পারেন